Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কাতারের দোহায় ফের আফগান-তালেবান শান্তি আলোচনা শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ৮:৫৬ পিএম

কাতারের রাজধানী দোহায় ফের আফগান-তালেবান শান্তি আলোচনা শুরু হয়েছে। শান্তি আলোচনায় আফগান সরকারের পক্ষে অংশ নিয়েছেন সাবেক গোয়েন্দা প্রধান মাসুম স্ট্যানিকজাইয়ের নেতৃত্বে ২১ সদস্যের একটি দল। অপর দিকে তালেবানদের নেতৃত্ব দিচ্ছেন সংগঠনটির প্রধান বিচারপতি মৌলভী আব্দুল হাকিম এবং সংগঠনটির ঘনিষ্ঠ একটি সহযোগী দলের প্রধান হাইবাতুল্লাহ আখুনজাদার। -আল জাজিরা, বিবিসি, আল আরাবিয়া

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শান্তি আলোচনার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে ইতোমধ্যে কাতার গেছেন । গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র এবং তালেবানদের মধ্যে নিরাপত্তা চুক্তি হওয়ার পরই এই শান্তি আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে আফগান বন্দিবিনিময়ের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে দেরি হওয়ায় তা বার বার পেছাতে থাকে। চুক্তিতে তালেবান এক হাজার আফগান সেনাকে ছাড়ার সম্মতি দেয়, আর সরকার পাঁচ হাজার তালেবান বন্দিকে ছেড়ে দেয়।

বিশেষজ্ঞরা এটিকে গত দুই দশকের মধ্যে আফগানিস্থানের ইতিহাসের সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা বলেই এটিকে অভিহিত করছেন । যদি এই আলোচনা ফলপ্রসু হয়, তবে সমাপ্তি ঘটতে পারে রক্তক্ষয়ী আফগান যুদ্ধের। শান্তি আনয়নে আফগান সরকার তালেবানদেরকে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ