Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতীয় রাজনীতিকদের বিরুদ্ধে সাড়ে চার হাজার মামলা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ৯:০১ পিএম

ভারতীয় রাজনীতিকদের বিরুদ্ধে সাড়ে চার হাজার মামলায় দেশটির সুপ্রিম কোর্ট বলছে এটি ‘শকিং’।

দেশটির রাজনৈতিক নেতানেত্রীদের বিরুদ্ধে দেশের বিভিন্ন আদালতে ঝুলে রয়েছে এই সাড়ে চার হাজার মামলা। এমন পরিসংখ্যান দেখে স্তম্ভিত দেশটির সুপ্রিম কোর্ট। নেতানেত্রীদের তালিকায় রয়েছেন বর্তমান ও প্রাক্তন জনপ্রতিনিধিরাও। -টাইমস অব ইন্ডিয়া

সাংসদ থেকে পঞ্চায়েত বা পুর স্তরের জনপ্রতিনিধিদের বিরুদ্ধে বিভিন্ন রাজ্যের নিম্ন আদালত থেকে শুরু করে হাইকোর্ট পর্যন্ত ঝুলে রয়েছে প্রায় সাড়ে চার হাজার ফৌজদারি মামলা। সুপ্রিম কোর্ট বলেছে, পরিসংখ্যান অনুযায়ী বহু মামলা পড়ে রয়েছে একেবারে প্রাথমিক স্তরে। যার অর্থ, অভিযুক্ত নেতানেত্রীরা আইনশৃঙ্খলার উপর প্রভাব খাটাচ্ছে। বিচারপতি এনভি রামণা, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি হৃষিকেশ রায়ের বেঞ্চ বলে ১৭৪টি মামলা রয়েছে যাতে নেতারা দোষী সাব্যস্ত হলে কড়া শাস্তি হতে পারে।

৩৫২টি মামলা ঝুলে রয়েছে দেশের বিভিন্ন হাইকোর্টে। সুপ্রিয় কোর্টেও বেশ কিছু মামলা ঝুলে রয়েছে। পশ্চিম বাংলার বিভিন্ন আদালতে ১৯৮১ ও ৮৩ সালের মামলাও ঝুলে রয়েছে। উত্তরপ্রদেশে ঝুলে রয়েছে ৯৩ সালের মামলা। খুন, ধর্ষণের পাশাপশি, আর্থিক নয়ছয়ের অভিযোগে মামলা রয়েছে শত শত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ