Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ট্রাম্পকে ভোট দেবেন ধার্মিক মার্কিন নাগরিকরা : ‘ভোট কমন গুড’ জরিপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ৮:৫৫ পিএম

`ভোট কমন গুড’ জরিপে ওঠে এসেছে, আসন্ন মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে ট্রাম্পকে ভোট দেবেন দেশটির বেশি ধার্মিক নাগরিক।অলাভজনক মার্কিন সংস্থাটির জরিপ বলছে, অতিধার্মিক ভোটাররা প্রেসিডেন্ট ট্রাম্পকেই আগামী নভেম্বরের নির্বাচনে ভোট দেবেন। ৭৯২ জন ধর্মপ্রচারক ও ৬৩৮ জন ক্যাথলিক খ্রিস্টানের মাঝে এ জরিপ পরিচালনা করা হয়। -স্পুটনিক

ফ্লোরিডা, মিশিগান, নথ্য ক্যারোলিনা, পেনসিলভানিয়া ও উইসকনসিনে পরিচালিত এ জরিপে ২৮ শতাংশ মনে করেন যীশু খ্রিস্টের ইচ্ছাতেই তারা মনে করেন ট্রাম্পকে ভোট দেয়া উচিত। তবে ২৭ শতাশং উত্তরদাতা নিজেদের ‘সান অব গড’ হিসেবে পরিচয় দিয়ে বলেছেন, তারা বাইডেনকে বেছে নেবেন। ২৩ শতাংশ মনে করেন ভোট দেয়ার ক্ষেত্রে যীশুর কোনো পছন্দের ব্যাপার নেই। ২২ শতাংশ বলেছেন তারা কাকে ভোট দেবেন তা এখনো ঠিক করেননি। ক্যাথলিক ভোটারদের ৩৫ শতাংশ বলেছেন বাইডেনকে তারা ভোট দেবেন এবং এদের ২৫ শতাংশের পছন্দ ট্রাম্পকে। ৩১ শতাংশ ধর্মপ্রচারক মনে করেন যীশুর ইচ্ছায় তারা ট্রাম্পকে ভোট দেবেন। বাইডেনের পক্ষে ধর্মপ্রচারকদের ২০ শতাংশ।

জরিপে ওঠে আসে, অধিকাংশের মত নির্বাচন ঠিক পথেই আগাচ্ছে। ১১ শতাংশ ‘সুইং’ ভোট বাইডেনের পক্ষে রয়েছে। ভোট কমন গুড’এর নির্বাহী পরিচালক ডক প্যাগিট বলেন মমতার অভাব ট্রাম্পের জন্যে নির্বাচন কঠিন করে তুলতে পারে। চার বছর আগে অনেক ধার্মিক ভোটার ট্রাম্পকে ফের সুযোগ দেয়ার কথা বললেও তাদের অনেকে এখন দুর্নীতির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা না নেয়ায় ট্রাম্পকে এখন পছন্দ করছেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ