Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে দাবানলে মৃতের সংখ্যা ১৭, ওরেগন রাজ্য ছেড়েছেন ৫ লাখের বেশি মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ৭:১২ পিএম

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় উপকূল এলাকায় দাবানলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ এবং ওরেগন অঙ্গরাজ্য ছেড়েছেন ৫ লাখের বেশি অধিবাসী।দাবানলে এই মৃত্যুর ঘটনা ঘটেছে ক্যালিফোর্নিয়া ও ওরেগন রাজ্যে। ওয়াশিংটন রাজ্যের পরিস্থিতিও খারাপ। পুরো পশ্চিম উপকূলই এক রকম জ্বলছে। -নিউ ইয়র্ক পোস্ট, সিএনএন, এনবিসি

কর্তৃপক্ষের শঙ্কা এবারের দাবানলের ক্ষতি ২০১৮ সালকেও ছাড়িয়ে যেতে পারে। ওরেগানের গভর্নর কেট ব্রাউন সতর্ক করেছেন, এই দাবানলে রাজ্যের কমপক্ষে ১০ শতাংশ অর্থাৎ প্রায় ৫ লাখ মানুষ মারাত্মক ক্ষতির মুখে পড়বে। ইতোমধ্যেই এই পরিমাণ মানুষ নিজ বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছেন। ব্রাউন এক টুইট বার্তায় লেখেন, আমরা এর আগে কখনই এই রাজ্যে আগুনের এতো ভয়াবহ রূপ দেখিনি। বর্তমানে ৯ লাখ একর এলাকাজুড়ে আগুন জ্বলছে। গত ১০ বছরে প্রতিবছর গড়ে ৫ লাখ একর করে এলাকা পুড়েছে। এবার ৩ দিনেই ৯ লাখ একর হয়ে গেলো।

এক সপ্তাহে ওয়াশিংটনে পুড়ে গেছে ৯৩৭ বর্গমাইল এলাকা। পুড়ে ছাই হয়েছে কৃষি নগরী মালডান। ক্যালিফোর্নিয়ায় এই আগুনের নাম দেয়া হয়েছে আগস্ট কমপ্লেক্স ফায়ার। এই আগুন শুক্রবার ভোরে ৪ লাখ ৭১ হাজার একর পুড়িয়ে পরিণত হয়েছে রাজ্য ইতিহাসের ভয়াবহতম দাবানলে। পুড়ে যাওয়া এলাকার আয়তন মোটামুটি নিউ ইয়র্ক শহরের সমান।



 

Show all comments
  • elu mia ১১ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪৬ পিএম says : 0
    আল্লাহ্‌র আজাব।
    Total Reply(0) Reply
  • Jack Ali ১১ সেপ্টেম্বর, ২০২০, ৮:২৪ পিএম says : 0
    America should accept Islam then InshaAllah all the calamities will go away.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ