Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অ্যামাজনে আদিবাসীদের তীরে খুন হলো আদিবাসী কর্মকর্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫১ পিএম

আমাজন বনে আদিবাসীদের তীরের আঘাতে রিয়েলি ফ্রান্সিসকাতো নামের এক ব্রাজিলিয়ান কর্মকর্তার মৃত্যু হয়েছে। নিহত রিয়েলি ফ্রান্সিসকাতো ব্রাজিল সরকারের আদিবাসী বিষয়ক সংস্থা ফুনাইয়ের হয়ে কাজ করতেন বলে জানা গেছে। এ খবর দিয়েছে অনলাইন ডয়েচে ভ্যালে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ৫৬ বছর বয়সী রিয়েলি ফ্রান্সিসকাতো গতকাল বৃহস্পতিবার ব্রাজিলের রোন্ডোনিয়া রাজ্যে আমাজনের গহীনে অবস্থিত একটিয়া গ্রামে যান। সেখানেই জনবিচ্ছিন্ন 'কাউটারিও রিভার আইসোলেটেড গ্রুপ' নামের আদিবাসী গোষ্ঠীর কয়েকজন সদস্যের হামলার পর তীর বিদ্ধ হয়ে মারা যান তিনি।
তিনি এবং মিলিটারি পুলিশের একজন টহল বিষয়ক সদস্য বলিভিয়া সীমান্তের কাছাকাছি ওই আদিবাসী গ্রুপটির খুব কাছাকাছি চলে গিয়েছিলেন। এ সময় তাদেরকে সংঘবদ্ধ হয়ে আদিবাসীরা টার্গেট করে। বাধ্য হয়ে তারা একটি গাড়ির পিছনে আশ্রয় নেয়ার চেষ্টা করেন। কিন্তু ততক্ষণে রাইলি ফ্রাঁসিকাটো হৃদপিন্ডে তীর বিদ্ধ হয়। এতে তিনি আর্তনাদ করতে থাকেন। নিজেই বুকে বিদ্ধ তীর টেনে খুলে ফেলেন। এ অবস্থায় দৌড়ান ৫০ মিটারের মতো। তারপর নিস্তেজ হয়ে ঢলে পড়েন।

এই ঘটনার প্রত্যক্ষদর্শী ফটোসাংবাদিক গ্যাব্রিয়েল উচিদা নামের এক চিত্র সাংবাদিক বার্তা সংস্থা এএফপিকে বলেন, 'কাউটারিও রিভার আইসোলেটেড গ্রুপ' নামের আদিবাসী গোষ্ঠীর সদস্যরা স্বভাবতই শান্ত প্রকৃতির। কিন্তু এবার তাদের পাঁচ জনের একটি সশস্ত্র দল হামলা চালায়।

বর্তমানে অ্যামাজনের রেইন ফরেস্টে বসবাস করে প্রায় ১০০ রকম বিচ্ছিন্ন আদিবাসী গোষ্ঠী। ব্রাজিলের এনজিও কানিন্দে প্রতিষ্ঠায় ১৯৮০র দশকে সহায়তা করেছিলেন রাইলি ফ্রাঁসিকাটো। এই প্রতিষ্ঠান বলেছে, ওই আদিবাসী গোত্রটির জঙ্গলের বাইরের মানুষের কে বন্ধু আর কে শত্রু তা বোঝার মতো সক্ষমতা নেই। সূত্র : ডয়েচে ভ্যালে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ