Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনাযুদ্ধে স্বচ্ছতা ও উদারতা দেখিয়েছে চীন -শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪২ পিএম

করোনাভাইরাস ইস্যুতে চীন খোলাখুলি এবং স্বচ্ছ আচরণ করেছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার চীনের করোনা যোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এই কথা বলেন। পাশাপাশি, কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে যুদ্ধে চীন জয়ী হয়েছে বলেও দাবি করেন তিনি।

বেইজিংয়ের ‘গ্রেট হল অফ দ্য পিপল’-এ আয়োজিত অনুষ্ঠানে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় কৃতিত্বের নজির স্থাপন করা চার জন চিকিৎসাকর্মীকে ‘দ্য পিপলস হিরো’ স্বর্ণপদক দিয়ে সম্মাননা জানান শি চিনফিং। এ সময় তিনি বলেন, করোনা নিয়ে চীনের স্বছ আচরণের কারণেই বিশ্বের অসংখ্য মানুষের প্রাণ বেঁচেছে। এ সময় করোনার বৈশ্বিক মহামারিতে চীনের অর্থনীতির ঘুরে দাঁড়ানোর বিষয়টিও উল্লেখ করে শি বলেন, ‘এ থেকে বুঝা যায় যে চীন কতটা শক্তিশালী ক্ষমতা এবং প্রাণবন্ত।’ তিনি বলেন, ‘করোনাভাইরাসের মোকাবিলায় অসাধারণ ও ঐতিহাসিক পরীক্ষায় আমরা সসম্মানে উত্তীর্ণ হয়েছি।’ করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীন যে ভাবে মহামারির মোকাবিলা করেছে, তা বিশ্বজুড়ে ‘দৃষ্টান্ত’ বলে দাবি করেন চীনের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা এখন অর্থনীতির পুনরুজ্জীবন এবং করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি।’

অনুষ্ঠান শুরুর আগে করোনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানাতে নিরবতা পালন করেন শি জিনপিংসহ উপস্থিত সকলে। সম্মাননাপ্রাপ্ত চার চিকিৎসাকর্মীর মধ্যে অন্যতম, ৮৩ বছরের চিকিৎসক ঝং নানশান। ইতিমধ্যেই চীনের সরকার পরিচালিত সংবাদমাধ্যম তাকে করোনা-বিরোধী লড়াইয়ের ‘মুখ’ হিসেবে তুলে ধরেছে। নানশান বলেন, ‘বিশ্বজুড়ে করোনা প্রতিরোধ যুদ্ধে আমরা সামিল হতে প্রস্তুত।’ আর এক পুরস্কার প্রাপক, উহানের জৈব-রসায়নবিদ চেন ওয়েই। ৭২ বছরের চেনের দাবি, ঐতিহ্যবাহী প্রাচীন চীনা চিকিৎসাবিদ্যায় করোনা ঠেকানোর ওষুধ রয়েছে। করোনার বিপদ প্রথম সামনে আনা ‘হুইস্‌লব্লোয়ার’ চিকিৎসক লি ওয়েনলিয়ংকেও ‘দ্য পিপলস হিরো’ সম্মাননা দিয়েছেন চীনা প্রেসিডেন্ট। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ