Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারের দুই সেনা রোহিঙ্গা হত্যার কথা স্বীকার করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২০, ৬:৪৪ পিএম

মিয়ানমারের দুই সেনা রোহিঙ্গা হত্যার কথা স্বীকার করায় তাদের হেগে পাঠানো হয়েছে।তাদের স্বীকারোক্তিমূলক একটি ভিডিও রয়েছে। এটি এ বছর তৈরি করা হয়েছে। একটি অধিকার গ্রুপ এবং প্রভাবশালী দুটি সংবাদ মাধ্যম মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। -রয়টার্স, নিউইয়র্ক টাইমস
ভিডিওতে তারা বলেন, ২০১৭ সালে রাখাইন রাজ্যে সেনা অভিযানের সময় তারা বিপুল মানুষকে হত্যা এবং গণকবর দেন। নিউইয়র্ক টাইমস, কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশন ও ননপ্রফিট ফর্টি রাইটটের হাতে এ ভিডিও রয়েছে। নিউইয়র্ক টাইমস জানায়, সেনারা অপরাধ স্বীকার করেছে- এমন ভিডিওটির সত্যতা তারা যাচাই করতে পারেনি। মিয়ানমার সরকার ও সামরিক বাহিনীর মুখপাত্র এ বিষয়ে মন্তব্য করেনি। এই দুইজন বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান আর্মির হাতে বন্দি ছিলো। অপরাধ স্বীকার করার পর তাদের নেদারল্যান্ডসের হেগে নেয়া হয়। সেখানে জাতিসংঘের আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) তারা সাক্ষী কিংবা বিচারের মুখোমুখি হতে পারে।

তবে লোক দুটি কিভাবে আরাকান আর্মির হাতে পড়লো; কিভাবে স্বীকারোক্তি দিলো এবং কিভাবে হেগে নেয়া হলো, তা পরিস্কার হতে পারেনি কর্তৃপক্ষ। আইসিসির মুখপাত্র ফাদি এল আবদাল্লাহ বলছে, ওই দুইজন তাদের হেফাজতে নেই। আইসিসিতে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী কানাডার আইনজীবী পায়াম আখাভাম বলেন, বর্ডার পোস্টে ওই দুইজন ২০১৭ সালে রোহিঙ্গা গণহত্যা ও ধর্ষণের কথা স্বীকার করেছেন। আরাকান আর্মির মুখপাত্র খিন থু খ্য তাদের আটক করার ব্যাপারে কোনও মন্তব্য করেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ