Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পূর্ণিমায় বিএনপি অমাবস্যার আঁধার দেখে

ভিডিও কনফারেন্সে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

বিএনপি পূর্ণিমার রাতে অমাবস্যার আঁধার দেখে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, বিএনপি তাদের দৃষ্টিশক্তিতে নেতিবাচক রাজনীতির ঘনকুয়াশা জমেছে বলেই সরকারের সাহসী ও ভালো উদ্যোগ দেখতে পায় না। দলটি গভীর হতাশায় মাঝে মধ্যে হাঁক ছাড়ে। গতকাল শনিবার ময়মনসিংহের ত্রিশালে জাতীয় শোক দিবস উপলক্ষে কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘বঙ্গবন্ধু : বাঙালির চেতনার বাতিঘর’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। ওবায়দুল কাদের সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা সভায় যুক্ত হন। এ সময় তিনি আরো বলেন, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরিবেশ অনুকূলে এলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।

জীবনের জন্যই শিক্ষা প্রয়োজন অথচ করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ এই বাস্তবতা শিক্ষার্থীদের উপলব্ধি করার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, পরিবেশ অনুকূলে এলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। শিক্ষার্থী ও অভিভাবকদের ধৈর্য ধরার আহ্বান জানাই। প্রধানমন্ত্রী নিজেই সার্বিক পরিস্থিতিতে নজর রাখছেন, তিনি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়টি নিবিঢ়ভাবে পর্যবেক্ষণ করছেন। বিশ্বের বিভিন্ন দেশে করোনা সংক্রমণ দ্বিতীয় পর্যায়ে পৌঁছেছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ায় সংক্রমণ বেড়েছে। তাই এ নিয়ে শৈথিল্য দেখানোর সুযোগ নেই। সবাইকে সতর্ক থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিশ্ববিদ্যালয়েও রাজনীতি আছে। শিক্ষক রাজনীতি আছে, ছাত্র রাজনীতি আছে। কিন্তু এর স্বতন্ত্র চরিত্র আছে। জীবিকা নয়, জীবনের জন্যই শিক্ষা প্রয়োজন। এই বাস্তবতা শিক্ষার্থীদের উপলব্ধি করতে হবে। আমরা মানবিক মানুষ চাই, অনুভ‚তিহীন রোবট নয়। পরীক্ষার্থী নয়, শিক্ষার্থী চাই। চাই যুগোপযোগী ভবিষ্যৎপ্রজন্ম গড়ে তুলতে। যারা মুক্তিযুদ্ধের চেতনা লালন করবে। তাই শিক্ষকদের এদিকে নজর দেয়ার আহ্বান জানাই। কোনো অবস্থাতেই বিশ্ববিদ্যালয়ে দলীয়করণ করবেন না। আন্তর্জাতিক ক্ষেত্রে প্রতিযোগিতায় উত্তীর্ণ হতে পারে, এভাবে শিক্ষার্থীদের গড়ে তুলুন।

বিভেদের দেয়াল ভেঙে স¤প্রীতি ও সৌহার্দ্যরে সেতুবন্ধনই দেশকে এগিয়ে নিয়ে যাবে সোনালী অর্জনের নবদিগন্তে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তাদের (বিএনপি নেতা) দৃষ্টিশক্তিতে নেতিবাচক রাজনীতির ঘনকুয়াশা জমেছে বলেই বিএনপি সরকারের সাহসী ও ভালো উদ্যোগ দেখতে পায় না। তারা পূর্ণিমার রাতে অমাবস্যার আঁধার দেখে গভীর হতাশায় মাঝে মধ্যে হাঁক ছাড়েন।

নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণের ঘটনায় গভীর শোক এবং উদ্বেগ প্রকাশ করে ওবায়দুল কাদের বলেন, প্রাথমিকভাবে সংশ্লিষ্টরা এটাকে মসজিদে সরবরাহকৃত গ্যাস লাইন লিকেজ এবং মসজিদের এসির গ্যাস বিস্ফোরণ বলে মনে করছেন। দগ্ধদের যথাযথ চিকিৎসা দেয়া হচ্ছে। এই ঘটনাটি নাশকতা নাকি দুর্ঘটনা তা তদন্তের মাধ্যমে জানা যাবে। তিনি বলেন, মসজিদে এসি বিস্ফোরণে হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দগ্ধদের সর্বোচ্চ চিকিৎসাসেবা দেয়ার নির্দেশ ও সহায়তার আশ্বাস দিয়েছেন। এ ঘটনায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করে তাদের ধৈর্য ধরার আহ্বান জানান ওবায়দুল কাদের

আলোচনা সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে রুহুল আমিন মাদানী এমপি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, অধ্যাপক মো. জালাল উদ্দিন, অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, অধ্যাপক ড. সুব্রত কুমার দে, অধ্যাপক ড. মাহবুব হোসেন, অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন, অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস প্রমুখ বক্তব্য দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ