Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীন দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় রক্ষায় রাশিয়ার সঙ্গে কাজ করতে প্রস্তুত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২০, ৮:১২ পিএম

চীন দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় রক্ষায় রাশিয়ার সঙ্গে কাজ করতে প্রস্তুত। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বিরাট ত্যাগের মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে যে বিজয় অর্জিত হয়েছিল, তা রক্ষা করার জন্য রাশিয়ার সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করতে প্রস্তুত রয়েছে চীন।-পার্সটুডে
গতকাল বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পাঠানো বার্তায় একথা বলেন শি জিনপিং।দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৫তম বিজয় বার্ষিকী উদযাপনের প্রাক্কালে রুশ প্রেসিডেন্ট পুতিনকে তিনি এ বার্তা পাঠান। জিনপিং বলেন, চীন এবং রাশিয়ার আত্মত্যাগ দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং দুই দেশের জন্য উচ্চ পর্যায়ের সম্পর্ক প্রতিষ্ঠার ভিত্তি তৈরি করে দিয়েছে। এ অবস্থায় রাশিয়ার সঙ্গে কৌশলগত সমন্বয় ও সহযোগিতা আরো গভীর করতে প্রস্তুত রয়েছে চীন।

শি জিনপিং আরো বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে চীন এবং রাশিয়া বিশ্ব শান্তি ও উন্নতির দায়িত্ব কাঁধে নিয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে বহুপাক্ষিকতাবাদের নীতি বাস্তবায়নের ক্ষেত্রে দুই দেশ যৌথভাবে প্রচেষ্টা চালাতে পারে। এর আগে চীনের প্রেসিডেন্টের কাছে ভ্লাদিমির পুতিন যে বার্তা পাঠান, তাতে তিনি বলেছেন, রাশিয়া এবং চীনের আত্মত্যাগের মাধ্যমে আগ্রাসীদের উপর বিজয় অর্জন করা সম্ভব হয়েছিল।



 

Show all comments
  • Humayun kabir ৫ সেপ্টেম্বর, ২০২০, ১১:২৬ পিএম says : 0
    দুইদেশ এক হয়ে যুক্তরাষ্ট্রের সকল প্রকার ভাবমূর্তি নষ্টকরে দাও।
    Total Reply(0) Reply
  • KOUSHIK DASGUPTA . ৭ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৮ এএম says : 0
    LONG LIVE RUSSIA & CHINA FRIENDSHIP.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ