Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুদ্ধে নিহত মার্কিন সৈন্যদের ‘পরাজিত’ বললেন ট্রাম্প : হোয়াইট হাউজের প্রত্যাখ্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২০, ৭:২২ পিএম

যুদ্ধে নিহত মার্কিন সৈন্যদের ‘পরাজিত’ বলে মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প, প্রত্যাখ্যান করলো হোয়াইট হাউজ।মার্কিন ম্যাগাজিন দ্য আটলান্টিকের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে প্যারিসের এসনি-মেরিন আমেরিকান সিমেট্রি পরিদর্শনের কথা ছিলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ট্রাম্প তখন বারবার প্রশ্ন করছিলেন, কেনো আমি এই স্মৃতিস্তম্ভে যাবো? এগুলোতো সব পরাজিতদের। -ফক্স, এপি, ওয়াশিংটন পোস্ট
বৃষ্টির কারণে নিজের চুল এলোমেলো হয়ে যাওয়ার আশঙ্কায় প্যারিসের স্মৃতিস্তম্ভ পরিদর্শন বাতিল করেছিলেন ট্রাম্প। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ফ্রান্সের বেলেউ উডের যুদ্ধে নিহত ১ হাজার ৮০০ নৌ সেনাকে ‘হাবাগোবা’ বলে মন্তব্য করেন ট্রাম্প। ট্রাম্প বারবার প্রশ্ন করেছিলেন, ‘যুদ্ধে কে-ই বা ভালো মানুষ? ট্রাম্প আরও মন্তব্য করেছেন, ভিয়েতনাম যুদ্ধের সেনারা ‘পরাজিত’ কারণ তারা নিজেদের লক্ষ্যে পৌঁছাতে পারেন নি। হোয়াইট হাউস এই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে। ট্রাম্প অভিযোগ করেছেন, সাবেক চিফ অব স্টাফ জন কেলি এই ‘মিথ্যে’ খবরের সূত্র হয়ে থাকবেন। ট্রাম্প এই প্রতিবেদনকে ‘নির্বাচনে রুশ হস্তক্ষেপের মতোই চূড়ান্ত ধাপ্পাবাজি’ বলে মন্তব্য করেন।

ট্রাম্প প্রশাসনের সাবেক সন্ত্রাসবাদবিরোধী সহকারী এলিজাবেথ নিউম্যান ও এই বিভাগের চিফ অব স্টাফ মাইলিস টেইলর বলেন, এই প্রতিবেদন সত্যি। কারণ সেনাদের সম্পর্কে ট্রাম্পের বিরুপ মন্তব্য প্রশাসনের অভ্যন্তরে সবাই জানতো। মার্কিন প্রেসিডেন্ট পদে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন বলেন, ট্রাম্প আমাদের কমান্ডার ইন চিফ হওয়ার উপযুক্ত নন। তাকে নিহত ও আহত সেনাসদস্যদের পরিবারের কাছে অবশ্যই ক্ষমা চাইতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ