Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মালিতে চোরাগুপ্তা হামলায় ১০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২০, ৬:২১ পিএম

মালিতে জঙ্গিদের চোরাগুপ্তা হামলায় ১০ সেনা নিহত হয়েছে। আহত হয়েছে অনেকেই।মৌরতানিয়ার পশ্চিমাঞ্চলীয় সীমান্তের কাছে গুইরি এলাকায় বৃহস্পতিবার রাতে এ হামলা হয়। -এপি, আলজাজিরা, ডিপ্লোম্যাট, নিউইয়র্ক পোস্ট

১৮ আগস্ট সেনা অভ্যুত্থানে প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকর কেইটা উৎখাত হওয়ার পর এটাই সব চেয়ে বড় হামলা। এ হামলায় মালির আর্মি মিশনের সদস্যরা মৃত্যু, আহত ও ক্ষতির শিকার হয়েছে। দেশটির সেনাবাহিনী শুক্রবার টুইটারে এ তথ্য প্রকাশ করে। ইসলামপন্থি জঙ্গিরা এ হামলা চালিয়েছে বলে দাবি করা হয়েছে। সেনাবাহিনী জানিয়েছে, জঙ্গিরা অতর্কিত হামলা চালায়। তারা চারটি গাড়ি পুড়িয়ে দিয়েছে। তবে কেউ হামলার দায় স্বীকার করেনি। সেনা নিরাপত্তা পুনর্বহাল করার চেষ্টা চলছে। আহতদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।গত সপ্তাহে মধ্য মালিতে জঙ্গিদের অতর্কিত হামলায় ৪ সেনা নিহত ও ১২ জন আহত হয়।

৭৫ বছর বয়সী কেইটার শারীরিক অবস্থা জানা যাচ্ছে না। তাকে বিদেশে পাঠানো হবে কি না, তাও নিশ্চিত করছে না সামরিক সরকার। তবে তারা বলছে, তার চিকিৎসার প্রয়োজনে যা দরকার, সরকার তাই করবে। এখন দেশ শাসন করছে সেনাবাহিনীর আসিমি গোইটার সেনা সরকার। তারা বলছেন, বেসামরিক প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর করতে তাদের তিন বছর লাগবে। দেশটির বিরোধী দল এবং পশ্চিম আফ্রিকার আঞ্চলিক ব্লক দ্রুত বেসামরিক শাসকের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবি জানায়।



 

Show all comments
  • Jack Ali ৫ সেপ্টেম্বর, ২০২০, ৮:৫৪ পিএম says : 0
    May Allah establish Allah Law in all the so called muslim country including Mali. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ