Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এক মাস পর বৈরুতের ধ্বংসস্তূপে প্রাণের সন্ধান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ৮:২৭ পিএম

এক মাস পর বৈরুতের ধ্বংসস্তূপে প্রাণের সন্ধান মিলেছে।উদ্ধারকারীরা শনাক্ত করেছেন হৃদস্পন্দন, অলৌকিকভাবে ধ্বংসস্তূপে কেউ বেঁচে আছেন। তাকে উদ্ধারে খুব সাবধানে অভিযান পরিচালনা করছেন তারা। -আল জাজিরা

তবে আজ শুক্রবার সকাল পর্যন্ত কাউকে জীবিত উদ্ধার করা যায়নি। ৪ আগস্ট প্রচন্ড বিস্ফোরণে কেঁপে উঠে বৈরুত বন্দর। গোটা রাজধানী শহর কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়। দুইশ’র মতো মানুষ নিহত এবং পাঁচ হাজারেরও বেশি মানুষ আহত হন। অনেকে নিখোঁজ রয়েছেন। পরদিন থেকে ধ্বংসস্তূপ সরিয়ে নিখোঁজদের খোঁজার কাজ শুরু হয়েছে। এক মাস পরও সেই অভিযান চলছে। গতকাল বৃহস্পতিবার অত্যাধুনিক প্রযুক্তির যন্ত্রপাতি নিয়ে ধ্বংসস্তূপ সরাচ্ছিলেন চিলির একটি দল। হঠাৎই এক জায়গা থেকে প্রাণের সন্ধান পান তারা।

তাদের যন্ত্রে প্রাথমিকভাবে হৃদস্পন্দন শোনার পর আশপাশের সবাইকে মোবাইল বন্ধ করতে বলা হয়। শান্ত হতে বলা হয়। এরপর ধ্বংসস্তূপের আরও কাছে গিয়ে অনুসন্ধান চালানো হয়। নিয়ে আসা হয় কুকুর। তারা মনে করেন, এক মাস কেউ ধ্বংসস্তূপের নিচে আটকে থাকলে বেঁচে থাকাটা বিরল ঘটনা। অতীতে এরকম ঘটনা ঘটেছে। তবে যেভাবে ধ্বংসাবশেষ পড়ে আছে, দ্রুত কাজ করা কঠিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ