Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সুন্দরগঞ্জে বন্যায় ক্ষতি ১২ কোটি টাকা

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : সুন্দরগঞ্জ উপজেলায় চলতি বন্যায় মৎস্য, কৃষি ও পশু সম্পদ বিভাগের ক্ষতি হয়েছে ১২ কোটি টাকা।
গত ১৮ জুলাই থেকে শুরু করে ১৫ দিন ব্যাপী বন্যার পানি অবস্থান করায় লক্ষাধিক মানুষ পানিবন্ধিসহ ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়। এর মধ্যে কৃষি বিভাগের ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাশেদুল ইসলাম জানান, কৃষি বিভাগের ক্ষতি প্রায় ১০ কোটি টাকা। তিনি আরো জানান, মোট ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে ৭৭৪ হেক্টর। এর মধ্যে বীজতলা ৪০৫ হেক্টর যা পুরোটাই ক্ষতিগ্রস্ত। আমন ক্ষতি হয়েছে ১৮৪ হেক্টর। এর মধ্যে ৫০ হেক্টর পুরোপুরি ক্ষতি হয়েছে এবং বাকি ১৩৪ হেক্টর আংশিক ক্ষতি হয়েছে। আউশ ৩০ হেক্টর আংশিক এবং ২০ হেক্টর পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। সবজি ১২৭ হেক্টর পুরোটাই ক্ষতিগ্রস্ত হয়েছে। যা টাকার অংকে মোট ১০ কোটি টাকা প্রায়। মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, বন্যার পানিতে ২০০ টি পুকুর ও মৎস্য খামারের মাছ ভেসে গেছে যার ক্ষতির পরিমাণ প্রায় এক কোটি টাকা।
উপজেলা প্রাণী সম্পদ অফিস সূত্র জানায়, বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে, ৭৮ লক্ষ টাকা প্রায়। গবাদি প্রাণীর ১০৬ টি খামারের ৪৩৫ প্রাণীর ক্ষতি হয়েছে ২০ লক্ষ, ৪৪ হাজার, ৫০০ টাকা। হাঁস-মুরগীর ১৭ টি খামারের ১০ হাজার ৮৩০ হাঁস-মুরগীর ক্ষতি ২১ লক্ষ ৬৬ হাজার টাকা। পশু-পাখির বিনষ্ট ৩১ টন খাদ্যের ৯ লক্ষ ৩০ হাজার টাকা। বিনষ্ট খড় ২০১ টনের ১০ লক্ষ ৫ হাজার টাকা। বিনষ্ট ঘাস ২৬৮ টনের ১৩ লক্ষ ৪০ হাজার টাকা ও মৃত পশু পাখির ক্ষতির পরিমাণ ২ লক্ষ সহ মোট ৭৮ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এ তিন বিভাগের ক্ষতির পরিমাণ প্রায় ১২ কোটি টাকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দরগঞ্জে বন্যায় ক্ষতি ১২ কোটি টাকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ