Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের মন্ত্রিসভায় দুটি পরমাণু বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ৭:২৬ পিএম

চীনের মন্ত্রিসভা এবার দুটি পরমাণু বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন দিয়েছে। হাইনান চেংজিয়াং পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের ফেস ২ এবং ঝিজিয়াং সান’আও পরমাণু বিদুৎ কেন্দ্রের ফেস ১ অনুমোদন দেয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। বুধবার বিকালে রাষ্ট্রীয় রেডিওর খবরে এ তথ্য জানানো হয়। -রয়টার্স, চায়না ডেইলি

চীন ২০৩০ সাল নাগাদ পরমাণু বোমা দ্বিগুণ করবে- যুক্তরাষ্ট্রের এমন অভিযোগের পরদিনই এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের অনুমোদন দিলো বেইজিং। গত বছর সাডং, ফুজিয়ান ও গুয়াডং প্রদেশে নতুন তিনটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র চালু করে চীন। রাষ্ট্রীয় মালিকানাধীন চায়না ডেইলির খবরে বলা হয়, ২০২০ থেকে ২০২৫ সাল পর্যন্ত চীন ৬ থেকে ৮টি নতুন পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে। এ সময় দেশটি ৭০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বাড়াবে। মে মাসের শেষ থেকে জুলাই পর্যন্ত তারা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ৪৩.৫ শতাংশ বাড়াতে চায়।

এ বছরের শেষ দিকে চীনের পরমাণু বিদ্যুৎ উৎপাদন দাঁড়াবে ৫২ গিগাওয়াট। তাদের লক্ষ্যমাত্রা ছিলো ৫৮ গিগাওয়াট। কিছু সমস্যার কারণে লক্ষ্যমাত্রা অর্জিত হবে না। ২০৩৫ সাল নাগাদ দেশটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র থেকে ২০০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাৎন করতে চায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ