Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বিশ্বে অপুষ্টির শিকার মানুষের সংখ্যা বাড়তে পারে ১৩ কোটি ২০ লাখ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪৩ পিএম

বিশ্বে অপুষ্টির শিকার মানুষ ১৩ কোটি ২০ লাখ বাড়তে পারে। আর মারাত্মকভাবে অপুষ্টিতে ভোগা শিশু বেড়ে হতে পারে ৬ কোটি ৭০ লাখ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, করোনাভাইরাস মহামারী অনেক কৃষকের জন্য কঠিন সময় বয়ে এনেছে। শহর ও গ্রামাঞ্চলে লাখ লাখ মানুষের খাদ্য সুরক্ষাকে ব্যাহত করেছে এ ভাইরাস।
এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্ষুধা নিরসন সমস্যাটি আরও জটিল আকার ধারণ করা থেকে রক্ষা করার জন্য বিভিন্ন ধারণা উন্নয়নে মঙ্গলবার থেকে অনলাইন সম্মেলনে বসতে যাচ্ছেন। করোনা সংকটের কারণে লাখ লাখ মানুষ চাকরি হারানোতে খাদ্য সমস্যাটি দ্বিগুণ কঠিন হয়ে উঠছে। এফএও মহাপরিচালক বলেন, আমরা দুটি মহামারীর মুখোমুখি হয়েছি। একটি হলো কোভিড-১৯। এটা আমাদের স্বাস্থ্য ও জীবিকায় প্রভাব ফেলছে। আরেকটি হলো ক্ষুধা; যা আন্তর্জাতিক সম্প্রদায় এ দশকের শেষের দিকে নির্মূল করার প্রতিশ্রুতি দিয়েছিলো।
সভা উপলক্ষে একটি প্রতিবেদন প্রকাশ করেছে এফএও। কোভিড-১৯, টাইফুন ও খরার মতো প্রাকৃতিক দুর্যোগ এবং রোগ ও পঙ্গপালের মতো পোকামাকড়ের আক্রমণের প্রভাবে খাদ্যতন্ত্রের ওপর আসা একাধিক ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা তৈরির উপর গুরুত্ব দেয়া হয়েছে ওই প্রতিবেদনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ