Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিউটনের নোটবুক স্থান পেলো হোয়াইট হাউস ও কেমব্রিজ ইউ. লাইব্রেরির গ্যালারিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ১:১০ পিএম

অবশেষে বিজ্ঞানী নিউটনের নোটবুক স্থান পেলো হোয়াইট হাউস ও কেমব্রিজ ইউনিভার্সিটির লাইব্রেরির ওয়েব গ্যালারিতে।নিউটনের ব্যবহৃত এ নোটবুকে রয়েছে, ছ পাণ্ডুলিপি, বই এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দলিল। গতকাল সোমবার এ গ্যালারিতে এসব বিশেষ প্রদর্শিত হয়। -দ্য গার্ডিয়ান ও বিবিসি

হোয়াইট হাউস ও কেমব্রিজ ইউনিভার্সিটি লাইব্রেরি চার হাজার বছরের পুরোনো মাটিতে খোদাই করা ঐতিহাসিক নানান দলিল নিয়ে অনলাইন নতুন এ গ্যালারি চালু করেছে । গুগলের আর্টস অ্যান্ড কালচার সাইটে উচ্চ-রেজুলিউশানের ছবি যোগ করে তৈরি হয়েছে এই লাইব্রেরি। ফলে মাটিতে খোদাই করা সুমেরীয়দের এই লেখা অনায়াসে জুম করে পাঠোদ্ধারের চেষ্টা করতে পারেন গবেষকরা। পাশাপাশি এর অনন্যতা সম্পর্কে জানতে পারবেন দর্শক-পাঠক। অনেকে নিউটনের আবিস্কারসহ নানা বিষয়ে নতুনভাবে জানতে পারবে।

এ গ্যালারিতে আইজাক নিউটনের নোটবুকের পাশাপাশি রয়েছে সপ্তদশ শতাব্দিতে স্বর্গের বিভিন্ন বিষয় নিয়ে আঁকা পৃথিবীর মানচিত্রসহ প্রায় ৬০ লাখ বস্তুর ছবি। যা রয়েছে গুগলের আর্টস অ্যান্ড কালচারে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ওয়েব লাইব্রেরির লাইব্রেরিয়ান ড. জেসিকা গার্ডনার জানিয়েছেন, গুগলের সঙ্গে তাদের এই অংশীদারিত্ব বিশ্বজুড়ে লাখো অনুসন্ধানী গবেষক ব্যক্তির নিকট নিউটনকে পৌঁছে দেওয়ার এটি একটি যথার্থ উপায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ