Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা গোলাম রাব্বীকে পুলিশি নির্যাতনের ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ও এক গণমাধ্যমকর্মীর পক্ষে ব্যারিস্টার এইচ এম সানজিদ সিদ্দিকী গতকাল রোববার সংশ্লিষ্ট শাখায় এই আবেদন জমা দেন। তিন আবেদনকারী হলেন- ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান, এস এম জুলফিকার আলী এবং রেডিও ধ্বনির নিউজ ব্রডকাস্টার জাহিদ হাসান। রিটে মোহাম্মদপুর থানার এস আই মাসুদ শিকদারকে গ্রেপ্তার, রাব্বীর লিখিত অভিযোগ এজাহার হিসেবে গণ্য করার নির্দেশনা এবং তাকে তিন কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার আদেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল চাওয়া হয়েছে।
সানজিদ সিদ্দিকী জানান, তেজগাঁও পুলিশের উপ কমিশনারের কাছে একটি লিখিত অভিযোগ করেছিলেন রাব্বী। সেই লিখিত অভিযোগ এজাহার হিসেবে গণ্য করতে এবং মাসুদ শিকদারকে গ্রেপ্তার করতে নির্দেশনা চাওয়া হয়েছে রিটে আবেদনে। এ ছাড়া একজন জেলা জজের নেতৃত্বে ওই ঘটনার বিচার বিভাগীয় তদন্ত এবং তিন কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল চাওয়া হয়েছে। সোমবার (আজ) আবেদনটি আদালতে উপস্থাপন করা হবে জানিয়ে সানজিদ বলেন, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের মহাপরিদর্শক, তেজগাঁও পুলিশের উপ কমিশনার, মোহাম্মদপুর থানার ওসি এবং এস আই মাসুদ শিকদারকে এই আবেদনে বিবাদী করা হয়েছে। এছাড়া মানবাধিকার কমিশনের চেয়ারম্যানকে এতে ‘মোকাবেলা বিবাদী’ করা হয়েছে বলে জানান তিনি। এ ধরনের ক্ষেত্রে আদালত চাইলে মোকাবেলা বিবাদীকে ডেকে তার বক্তব্য শুনতে পারে।
গত ৯ জানুয়ারি রাতে মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পের কাছে বাংলাদেশ ব্যাংকের কমিউনিকেশন্স বিভাগের কর্মকর্তা গোলাম রাব্বীকে আটক করে পুলিশ। পরে তাকে মাদকসেবী বানানোর ভয় দেখিয়ে এসআই মাসুদ অর্থ আদায়ের চেষ্টা করেন বলে অভিযোগ উঠেছে। সে সময় রাব্বীকে মারধরও করা হয়। ডান হাতের কনুই ও বাঁ পায়ে ক্ষত নিয়ে তিনি এখনও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ