Inqilab Logo

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৯ বৈশাখ ১৪৩১, ১২ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট ঢাবি শিক্ষার্থী রনির

রেলক্রসিংয়ে দুর্ঘটনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১২:০২ এএম

রেলক্রসিংয়ে দুর্ঘটনার বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত, চট্টগ্রামের মিরসরাই ও গোপালগঞ্জে পৃথক দুটি দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। রেলওয়ের দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি বাদী হয়ে এ রিট করেন। তার পক্ষে ব্যারিস্টার তাপস কান্তি বল রিটটি ফাইল করেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

ব্যারিস্টার তাপসকান্তি বল সাংবাদিকদের জানান, গত ২৯ জুলাই চট্টগ্রামের মিরসরাইয়ের খৈয়াছড়া ঝরনা এলাকায় ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ১১ যাত্রী নিহত হন। ওই ঘটনায় দায়ের হওয়া মামলায় গেটম্যান সাদ্দাম হোসেনকে কারাগারে পাঠিয়েছেন আদালত। তাকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে।

এর আগে গত ২১ জুলাই রাজশাহী থেকে ছেড়ে আসা ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ এর ধাক্কায় পাঁচ নির্মাণ শ্রমিক নিহত হন।ওইদিন রাত ৯টায় গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার কাগদী রেলক্রসিং এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় আহত হন আরও বেশ কয়েকজন। ৩১ জুলাই আইনজীবী তাপস কান্তি বল এ দুর্ঘটনায় বিচারবিভাগীয় তদন্ত ও রিটে চট্টগ্রাম ও গোপালগঞ্জে রেল দুর্ঘটনায় নিহতদের পরিবার ও আহতদের ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে স্বপ্রণোদিত আদেশ চেয়েছিলেন। পরে আদালত তাকে রিট করার পরামর্শ দেন। এরই ধারাবাহিকতায় বুধবার রিট করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট ঢাবি শিক্ষার্থী রনির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ