Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বার্সা ছাড়লে পেলেকে ছোঁয়া হবে না মেসির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

এখনো কোনো কিছুই নিশ্চিত না। ঘোলা জল পরিষ্কার হয়নি। কেউ কারও অবস্থান থেকে সরেনি। শেষ পর্যন্ত বার্সেলোনা ছাড়লে ফুটবলে দীর্ঘদিনের এক রেকর্ড ভাঙা থেকে নিজেকে বঞ্চিত করবেন লিওনেল মেসি। এক ক্লাবের হয়ে সর্বোচ্চ রেকর্ডটি গত ৫০ বছর ধরে ব্রাজিলের কিংবদন্তি পেলের দখলে। সান্তোসের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৬৪৩ গোল করেছিলেন তিনবার বিশ্বকাপজয়ী এই কিংবদন্তি। তার কাছাকাছি আসতে পেরেছেন শুধু একজন ফুটবলার। কে আবার- লিওনেল মেসি!
মেসি পেলের কাছাকাছি গিয়েই ইতি টানবেন কি না তা সময়ই বলে দেবে। বার্সা ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছেন আর্জেন্টাইন তারকা। শেষ পর্যন্ত ক্লাব ছেড়ে গেলে পেলের রেকর্ডটি আর ভাঙা হবে না। তখন মেসিভক্তদের হতাশ লাগতেই পারে। কারণ দুজনের ব্যবধান মাত্র ১০ গোলের। মেসির মতো ফুটবলারের এ পথ পাড়ি দিতে কয়েকটি ম্যাচই যথেষ্ট। কিন্তু বার্সার হয়ে মেসি আর খেলবেন কি না সে প্রশ্নের জবাব এখনো মেলেনি। আর না খেললে এক ক্লাবের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা (৬৩৪) হিসেবে ইতিহাস মনে রাখবে মেসিকে। সে ক্ষেত্রে পেলের রেকর্ডটি আর কেউ কখনো ভাঙতে পারবে?
২০১৯-২০ মৌসুমে বার্সা কিছু জিততে না পারলেও মেসির অর্জন কিন্তু কম নয়। সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ২৬ গোল। এর মধ্যে গত জুনে ক্লাব ও দেশের হয়ে মোট ৭০০ গোলের মাইলফলক ছুঁয়েছেন আর্জেন্টাইন তারকা। লা লিগায় সর্বোচ্চ গোলদাতা হিসেবে জিতেছেন রেকর্ড সপ্তম পিচিচি ট্রফি। এ পথে তিনি ভেঙেছেন তেলমো জারার রেকর্ড।
মেসি সেই যুব দল থেকেই বার্সেলোনায়। ক্লাবটির সঙ্গে তার বন্ধন প্রায় দুই দশকের। কেউ কল্পনাও করতে পারেননি, এমনটা হবে, মেসি এভাবে ক্লাব ছাড়ার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠাবেন। তবে ক্লাবের ওপর তার ক্ষোভটা মোটামুটি প্রকাশ্যই। শেষ পর্যন্ত মেসির ভবিষ্যতে কী লেখা, তা এখনই বোঝা দায়। এমনিতেই বার্সেলোনা বোর্ডের একের পর এক হঠকারী সিদ্ধান্তে তিনি বিরক্ত। এবার চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়ার লজ্জার পরই মেসি হয়তো ঠিক করে রেখেছিলেন, প্রিয় ক্লাবের সঙ্গে আর নয়!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ