Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় রুশ ও মার্কিন সামরিক যানের সংঘর্ষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সামরিক যান সংঘর্ষের মুখে পড়েছে। উত্তর-পূর্ব সিরিয়ায় এই সংঘর্ষে বেশ কয়েকজন মার্কিন সেনা আহত হয়েছে। এই ঘটনায় একে অপরকে দায়ী করছে দুটি দেশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।
সামরিক যানের সংঘর্ষের একটি ভিডিও প্রকাশ করেছে রাশিয়ার একটি জাতীয়তাবাদী ওয়েবসাইট। পরে তা ব্যাপক হারে টুইটারে ছড়িয়ে পড়ে। এতে দেখা গেছে, একটি মরুভ‚মিতে মার্কিন আর্মড কারকে চাপা দিচ্ছে রুশ সামরিক যান। আকাশে তখন একটি রুশ হেলিকপ্টার উড়ছিল। রাশিয়া দাবি করেছে, টহলে বাধা দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার এই সংঘর্ষের কথা জানা গেছে।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই এলাকায় রাশিয়ার টহলের বিষয়ে মার্কিন সেনাবাহিনীকে সতর্ক করা হয়েছিল। এক বিবৃতিতে বলা হয়েছে, এরপরও চুক্তি লঙ্ঘন করে মার্কিন সেনারা রাশিয়ার টহল আটকে দেয়ার চেষ্টা করেছে। এতে আরও বলা হয়, এই পরিস্থিতিতে রাশিয়ার সামরিক পুলিশ প্রয়োজনীয় পদক্ষেপ নেয় এবং তাদের দায়িত্ব পালন করে। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদ (এনএসসি) জানিয়েছে, রাশিয়ার একটি যান যুক্তরাষ্ট্রের মাইনবিরোধী সামরিক যানে ধাক্কা খায়। এতে কয়েকজন আহত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ