Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ক্যাম্পের ১২৮ হেক্টর ভূমিতে সাড়ে তিন লাখ গাছের চারা রোপণ করা হচ্ছে

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২০, ১২:৪৪ পিএম

মিয়ানমারে নির্যাতিত লক্ষ লক্ষ রোহিঙ্গাদের মানবিক আশ্রয় দিতে গিয়ে উখিয়া-টেকনাফের বিশাল বনজ সম্পদের অপূরণীয় ক্ষতি হয়েছে।

পরিবেশ সুরক্ষা ও হারানো বনজ সম্পদ ফিরিয়ে আনার লক্ষ্যে সরকার ও আন্তর্জাতিক দাতা সংস্থা সমূহ রোহিঙ্গা ক্যাম্প এলাকায় ব্যাপক বনায়নের কর্মসূচি হাতে নিয়েছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মাহবুবুল আলম তালুকদার এ প্রসঙ্গে বলেন, বর্ষা মৌসুমে ১২৮ হেক্টর রোহিঙ্গা ক্যাম্পের বিশাল পাহাড়ি এলাকায় প্রায় সাড়ে ৩ লাখ জলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করা হচ্ছে।

বুধবার (২৬ আগষ্ট) দুপুরে কুতুপালংয়ের ফোর এক্সট্রেকশন রোহিঙ্গা ক্যাম্পে অনুষ্ঠিত সবুজ করণ বিষয়ক আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচি ২০২০ উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে আরআরআরসি একথা বলেন।
আন্তর্জাতিক শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এবং পরিবেশ বিষয়ক সংস্থা সিএনআরএস এর যৌথ উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়।

ক্যাম্প ইনচার্জ মাহফুজার রহমানের সভাপতিত্বে বর্ণাঢ্য বৃক্ষ রোপন অনুষ্ঠানে মোট ১৫ টি সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিল।

অনুষ্ঠানে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোঃ মাহবুব আলম তালুকদার বলেন, রোহিঙ্গা ক্যাম্পে এখন সবুজ অরণ্য দেখে খুবই ভাল লাগছে। হারানো বৃক্ষ সম্পদ ফিরিয়ে আনতে কর্মরত সংস্থাগুলি প্রশংসার দাবি রাখেন।
বিশেষ করে সিএনআরএস সংস্থা রোহিঙ্গা ক্যাম্পে বনায়নের পিছনে অনেক প্রশংসনীয় অবদান রেখেছেন। আশা করি সিএনআরএস সহ বাকি সকল সংস্থা যারা এই ক্যাম্পে কর্মরত আছেন ২০২০ সালের বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে তারা আরো সুন্দর ক্যাম্পের পরিবেশ আমাদেরকে উপহার দিবেন।
আলোচনা সভা শেষে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোঃ মাহবুব আলম তালুকদার বৃক্ষরোপণ এর মাধ্যমে কর্মসূচি উদ্বোধন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ