Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তুরস্ক ও গ্রিসের সংলাপ চায় জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২০, ৭:০২ পিএম

তুরস্ক ও গ্রিসের পাল্টাপাল্টি সামরিক মহড়ার ঘোষণার পর দেশ দুটিকে সমঝোতা সংলাপে বসানোর আহ্বান জানাতে উদ্যোগ গ্রহণ করেছে জার্মানি। মঙ্গলবার দুই দেশ সফরের প্রাক্কালে এমন আহ্বান জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস। -আনাদোলু এজেন্সি
জার্মানি তার সাধ্যমতো সংলাপে সমর্থন দেবে বলেও জানান হেইকো মাস। এ সপ্তাহের শেষ দিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের কথা রয়েছে। পূর্ব ভূমধ্যসাগরের সাম্প্রতি উত্তেজনার বিষয়টি বৈঠকের এজেন্ডায় রয়েছে। তবে এতে যোগ দেওয়ার আগে আঙ্কারা ও অ্যাথেন্স সফর করবেন হেইকো মাস। গ্রিসের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর আঙ্কারায় তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে।তুরস্ক ও গ্রিস দুই দেশই পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য। গ্রিস আবার ইউরোপীয় ইউনিয়নেরও (ইইউ) সদস্য। ক্রিট ও সাইপ্রাস দ্বীপের মধ্যবর্তী বিরোধপূর্ণ সমুদ্রসীমায় তেল ও গ্যাস অনুসন্ধান নিয়ে বিরোধে জড়িয়েছে দেশ দুটি। ইইউ-এর প্রভাবশালী সদস্য ফ্রান্স গ্রিসের পক্ষ নিয়ে একটি যৌথ নৌ-মহড়াতেও অংশ নিয়েছে। ফ্রান্সের এমন কর্মকাণ্ডে ক্ষুব্ধ হয় আঙ্কারা।

তুরস্ক সাফ জানিয়ে দিয়েছে, বিতর্কিত ওই সমুদ্রসীমায় তুর্কি গবেষণা জাহাজ অরুচ রেইসের অনুসন্ধানের সময় ২৭ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। এমন পরিস্থিতিতেই দেশ দুটিকে সংলাপের তাগিদ দিয়েছে জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন। হেইকো মাস বলেন, পূর্ব ভূমধ্যসাগরে গ্যাসের মজুতকে কেন্দ্র করে সৃষ্ট বিরোধ কেবল আলাপ-আলোচনার মাধ্যমে এবং আন্তর্জাতিক আইনের ভিত্তিতে সমাধান করা যেতে পারে। তিনি বলেন, এই উত্তেজনা আরও বাড়লে তা সবকটি পক্ষকেই ক্ষতিগ্রস্ত করবে। জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংলাপের জানালা বন্ধ না করে তুরস্ক ও গ্রিসের উচিত এটিকে আরও উন্মুক্ত করে দেওয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ