Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জম্মু ও কাশ্মীরে ইন্টারনেট বন্ধ করাকে অধিকারকর্মীরা বললেন ‘ডিজিটাল বর্ণবাদ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ৮:৩৫ পিএম | আপডেট : ৮:৩৬ পিএম, ২৫ আগস্ট, ২০২০

ভারত সরকার কর্তৃক জম্মু ও কাশ্মীরে ইন্টারনেট বন্ধ করাকে ‘ডিজিটাল বর্ণবাদ’ বলছেন অধিকারকর্মীরা।জম্মু-কাশ্মীর কোয়ালিশন অব সিভিল সোসাইটি (জেকেসিসিএস) তাদের ১২৫ পৃষ্ঠার প্রতিবেদনে এ তথ্য প্রদান করেছে। এতে আরও বলা হয়েছে, এটা ভারতের যোগাযোগ ব্যবস্থায় ‘অন্ধকার যুগ’ এবং ‘গুচ্ছ শাস্তি’। আজ মঙ্গলবার এ প্রতিবেদন প্রকাশ করা হয়। -আল জাজিরা
সংগঠনটি আন্তর্জাতিক সম্প্রদায়কে এ ব্যাপারে দিল্লিকে প্রশ্ন করার জন্য আহ্বান জানিয়েছে। ‘ক্ষতি, মূল্য ও পরিণতি’ শিরোনামের প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে এ রাজ্যকে কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণা করায় হিন্দুরা জমি ও চাকরিতে অগ্রাধিকার পাচ্ছে। নিরাপত্তার অজুহাতে ইন্টারনেট বন্ধ রাখায় হাজার হাজার মানুষ চাকরি হারিয়েছে। স্বাস্থ্য ব্যবস্থায় বিরূপ প্রভাব পড়েছে। লাখ লাখ শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে আছে। এ কারণে ওই অঞ্চলে ক্ষোভ বাড়ছে। তারা এটাকে বৈষম্য ও ডিজিটাল দমনপীড়ন ও গুচ্ছ শাস্তি হিসেবে দেখছেন। কেউ কেউ এটাকে নৃশংসতা বলছেন।

ভারতের কর্মকর্তারা বলছেন, ইন্টারনেট বন্ধ করার লক্ষ্য হলো ভারতবিরোধী বিক্ষোভ ও বিদ্রোহীদের হামলা বন্ধ করা। তারা বিদ্রোহীদের সঙ্গে লড়ছেন। কাশ্মীরের একটা অংশ পাকিস্তান এবং অপর অংশ ভারত শাসন করে। উভয় দেশই পুরো কাশ্মীরকে নিজেদের ভূখন্ড বলে দাবি করে থাকে। গত বছর ভারত সরকার সংবিধান থেকে ৩৭০ ধারা তুলে নেয়। ফলে বিশেষ মর্যাদা হারায় কাশ্মীর। এ নিয়ে জম্মু ও কাশ্মীরে ব্যাপক বিক্ষোভ সংগঠিত হয়।



 

Show all comments
  • Kelvin ২৯ আগস্ট, ২০২০, ১১:১৫ পিএম says : 0
    I am sure this paragraph has touched all the internet users, its really really nice post on building up new website. I have been surfing online more than 2 hours today, yet I never found any interesting article like yours. It is pretty worth enough for me. In my view, if all webmasters and bloggers made good content as you did, the net will be a lot more useful than ever before. It is the best time to make some plans for the future and it’s time to be happy. I’ve read this post and if I could I wish to suggest you some interesting things or tips. Perhaps you can write next articles referring to this article. I wish to read more things about it! http://Foxnews.Co.uk/
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ