Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জুলাই থেকে করোনা ভ্যাকসিন পরীক্ষায় চীনে সংক্রমণ নিয়ন্ত্রণে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ৭:১১ পিএম

গত জুলাই মাস থেকেই জরুরি ভিত্তিতে করোনা ভ্যাকসিন দিচ্ছে চীন। এ কারণেই দেশটিতে মহামারিটি প্রায় নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। রোববার চীনের ‘ন্যাশনাল হেলথ কমিশন’-এর ‘সায়েন্স অ্যান্ড টেকনোলজি সেন্টার’-এর প্রধান ঝেং ঝংউই সেন্ট্রাল টেলিভিশনে দেয়া এক সাক্ষাতকারে এই তথ্য জানিয়েছেন।

বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান করোনা ভ্যাকসিন নিয়ে গবেষণা করলেও রাশিয়ার গামালেই ইনস্টিটিউট বাদে আর কোনও প্রতিষ্ঠানই বাণিজ্যিক উৎপাদনের জন্য সরকারি অনুমোদন পায়নি। চীনের দু’টি প্রতিষ্ঠানও মানব দেহে তাদের সম্ভাব্য ভ্যাকসিনের ‘তৃতীয় ধাপের’ পরীক্ষা চালাচ্ছে। এর মধ্যেই গত জুলাই মাস থেকেই চিকিৎসক ও ঝুঁকিতে থাকা স্বাস্থ্যকর্মীদেরকে জরুরি ভিত্তিতে করোনার ভ্যাকসিন দেয়া শুরু হয়েছে। এই ভ্যাকসিন কাজ করায় দেশটিতে মহামারি প্রায় নিয়ন্ত্রণে চলে এসেছে। গতবছর ডিসেম্বর মাসে চীনের উহান প্রদেশে সন্ধান মেলে বিশ্বের প্রথম করোনা আক্রান্তের, কিন্তু কিছু মাসের মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসে। বর্তমানে তো মাস্ক না পরেই বাইরে বেরনোর ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে বেইজিংয়ের স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ৷

চীনের ভ্যাকসিন ম্যানেজমেন্ট সম্পর্কিত আইন অনুসারে, বিশেষত জনস্বাস্থ্যের জন্য মারাত্মক জরুরী পরিস্থিতি দেখা দিলে, চিকিৎসক ও মহামারী প্রতিরোধকারী কর্মী, ঝুঁকিতে থাকা স্বাহ্যকর্মী এবং নগর পরিচালনায় কর্মরত অন্যান্যদের সুরক্ষার জন্য পরীক্ষাধীন ভ্যাকসিন সীমিত পরিসরে ব্যবহার করা যেতে পারে। বর্তমানে চীনের ‘ক্যানসিনো বায়োলজিকস’ ও রাষ্ট্রীয় ফার্মাসিউটিক্যাল সংস্থা ‘সিনোফার্ম’ তাদের তৈরি করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালাচ্ছে। চলতি বছরের মধ্যেই তারা বাণিজ্যিক উৎপাদনে যেতে পারবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে, অনেক দেশই তাদের সম্ভাব্য ভ্যাকসিন কিনতে আগ্রহ প্রকাশ করেছে। সূত্র: গ্লোবাল টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ