Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নীরব মোদির স্ত্রীর বিরুদ্ধে ইন্টারপোলের নোটিস জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ৬:১০ পিএম

ভারতে ব্যাংক জালিয়াতিতে অভিযুক্ত নীরব মোদির স্ত্রী অ্যামি মোদির বিরুদ্ধে এবার ‘রেড কর্নার নোটিস’ জারি করেছে আন্তর্জাতিক পুলিশি সংস্থা ইন্টারপোল। আর্থিক তছরুপ ও টাকা পাচারের মামলায় ভারতের অনুরোধে সোমবার এই পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি।

জানা গিয়েছে, ভারতে স্বামীর সঙ্গে আর্থিক দুর্নীতিতে জড়িয়ে থাকার অভিযোগ রয়েছে অ্যামির বিরুদ্ধে। ইন্টারপোলের ‘রেড কর্নার নোটিস’ জারির ফলে বিশ্বের যে কোনও দেশে অ্যামি মোদির খোঁজ করতে পারবেন ভারতীয় গোয়েন্দারা। এমনকী প্রয়োজনে তাকে গ্রেপ্তারও করা যাবে। এর আগে গত বছর পিএনবি জালিয়াতিতে অভিযুক্ত নীরব মোদির ভাই নেহাল দীপক মোদির বিরুদ্ধে নোটিশ জারি করে ইন্টারপোল। বেলজিয়ামের নাগরিক ৪০ বছরের নেহালের বিরুদ্ধে গ্লোবাল অ্যারেস্ট ওয়ারেন্ট জারি করা হয়। ১৪ হাজার কোটি টাকার পিএনবি ব্যাংক কেলেঙ্কারির মামলার চার্জশিটে নাম রয়েছে নিহালের। সে এই কেলেঙ্কারির ঘটনাটি চাপা দিয়ে অনেক তথ্যপ্রমাণ লোপাট করেছিল বলে অভিযোগ। একইভাবে এনফোর্সমেন্ট ডিপার্টমেন্টের তদন্তে উঠে আসে অ্যামি মোদির নামও।

এদিকে, আগামী ২৭ আগস্ট পর্যন্ত আদালতের নির্দেশে লন্ডনের জেলেই থাকতে হবে নীরব মোদিকে। উল্লেখ্য, গত বছরের জানুয়ারি মাসে পিএনবিতে জালিয়াতি করার বিষয়টি প্রকাশ্যে আসে। কিন্তু, তার কয়েক সপ্তাহ আগে পরিস্থিতি খারাপ হতে পারে অনুমান করে দেশ থেকে পালিয়েছিল নীরব ও নেহাল মোদি। সঙ্গে ছিল তাদের চাচা ও এই মামলার অন্যতম আসামি মেহুল চোকসি। ইডির অভিযোগ, নেহাল এবং তার পরিবারের অন্য সদস্যরা পলাতক নীরব মোদিকে অর্থ পাচার এবং ব্যাংক জালিয়াতির বিভিন্ন তথ্যপ্রমাণ নষ্ট করার কাজে সাহায্য করেছিল। তারপরই ২০১৯ সালে লন্ডনে গ্রেপ্তার করা হয় নীরবকে। তার ভারত প্রত্যর্পণ নিয়ে বর্তমানে লন্ডনের ওয়েস্টমিনস্টার আদালতে মামলা চলছে। সূত্র: দ্য স্টেটসম্যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ