Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

থমকে আছে প্রত্যাবাসন

রোহিঙ্গা সঙ্কটের ৩ বছর

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশে রোহিঙ্গা সঙ্কটের ৩ বছর পূর্ণ হচ্ছে আজ। ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে মিয়ানমার সেনাবাহিনীর হত্যা-নির্যাতনের শিকার হয়ে টেকনাফের ১২টি পয়েন্ট দিয়ে প্রাণ ভয়ে পালিয়ে আসে লাখ লাখ রোহিঙ্গা। তারা আশ্রয় নেয় উখিয়া ও টেকনাফ উপজেলার ৩৪টি আশ্রয় শিবিরে। সরকারি হিসাবমতে, প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে বায়োমেট্টিক নিবন্ধন করা হয়েছে। বর্তমানে উখিয়া-টেকনাফের বিভিন্ন প্রান্তে বসবাস করছে তারা। সবকিছু হিসেব অনুযায়ী সবচেয়ে বড় শরণার্থী শিবিরে পরিণত হয় উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প। আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যাপারে মাঝে মধ্যে বেশ তোড়জোড় হলেও কাজের কাজ কিছুই হয়নি এখন পর্যন্ত। স্থানীয়দের দাবি, বিপুলসংখ্যক রোহিঙ্গার চাপ সামলাতে ইতোমধ্যে সামাজিক, প্রাকৃতিক পরিবেশ ও অর্থনৈতিকভাবে বিপর্যয় ঘটেছে। খুব দ্রুত রোহিঙ্গাদের ফেরত যাওয়ারও তেমন সম্ভাবনা নেই।
বন বিভাগ সূত্রে জানা গেছে, নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে প্রায় ১১/১২ হাজার একর বনভ‚মিতে রোহিঙ্গাদের ক্যাম্প বিস্তৃত হয়েছে। রোহিঙ্গারা আসার পর থেকে পাহাড়, জঙ্গল সংরক্ষিত বনভূমি সবকিছুর বিশাল ক্ষতি হয়েছে। প্রায় এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গা অনুপ্রবেশের পর বাংলাদেশ সরকার প্রথমে মিয়ানমারের সাথে দ্বি-পাক্ষিক বৈঠকের মাধ্যমে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের উদ্যোগ নেয়। ইতোমধ্যে দুন্দফা তারিখ দিয়ে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের চেষ্টা চালিয়েও রোহিঙ্গাদের অমড় মনোভাবের কারণে প্রত্যাবাসন সম্ভব হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ