Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনার মধ্যেই তুরস্কের পর্যটন খাতে এবছর আয় হবে ১৫ বিলিয়ন ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ৯:১৬ পিএম

করোনার মধ্যেই তুরস্কের পর্যটন খাতে এবছর আয় হবে ১৫ বিলিয়ন ডলার।করোনা মহামারি পরিস্থিতিতে অর্থনৈতিকভাবে হোঁচট খেলেও ঘুরে দাঁড়াতে শুরু করেছে তুরস্কের পর্যটন খাত। বিদেশি পর্যটকরা আসতে শুরু করেছে ইস্তাম্বুল সহ দেশটির বিভিন্ন পর্যটন স্পটে। –রয়টার্স, ফিন্যান্সিয়াল টাইমস

আনাতোলিয়ান ট্যুরিজম অপারেটর এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান বিরল আকমান বলেছেন, এবছর যে ৬ কোটি বিদেশি পর্যটক তুরস্কে ভ্রমণে আসার কথা ছিল, কোভিড সংকটে তা ধাক্কা খেলেও কঠোর স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্বসহ নিরাপদ ব্যবস্থা নিশ্চিত করায় পর্যটকদের সংখ্যা দ্রুত ফিরতে শুরু করেছে।

আকমান বলেন, বর্তমান হারে পর্যটক আসা অব্যাহত থাকলে বছর শেষে এ খাত থেকে আয় ১৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। বছরের শুরু থেকে ১৯ আগস্ট পর্যন্ত ৩১টি দেশ থেকে দশ লাখ পর্যটক এসেছে, যাদের মধ্যে ৩ লাখ এসেছে ইউক্রেন, রাশিয়া থেকে ২ লাখ ৮১ হাজার, জার্মান থেকে ২ লাখ ২১ হাজার ও ব্রিটেন থেকে এসেছে ৮৫ হাজার। তবে গত বছর তুরস্কে ৫২ মিলিয়ন পর্যটক আসায় আয় হয়েছিল ৩৪.৫২ বিলিয়ন ডলার। ২০১৮ সালের তুলনায় তুরস্কে গত বছর পর্যটন খাতের প্রবৃদ্ধি ছিল ১৩.৭ শতাংশ। শুধু ভূমধ্যসাগর এলাকায় রিসোর্ট শহর আনাতালিয়ায় ১৯৩টি দেশ থেকে রেকর্ড ১৫ মিলিয়ন পর্যটক এসেছিল।

আকমান জানান, দিনে ৫০ হাজার পর্যটক আনাতালিয়অ শহরে আসছে এবং ৯০ শতাংশ হোটেল পুনরায় খুলেছে। স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনে চলার বিষয়টি কঠোরভাবে তদারকি করা হচ্ছে। প্রয়োজন হলেই দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। প্রতিটি হোটেলে কোভিড রোগীর জন্যে ৫০টি রুমের জন্যে একটি আইসোলেশন রুমের ব্যবস্থা রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ