Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গান্ধীদেরই নেতৃত্বে চান ৫শ’ বিধায়ক ৫০ এমপি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ৬:৫৬ পিএম

২৩ জন নেতার লেখা একটি চিঠির পাল্টা অসংখ্য চিঠি। কংগ্রেসে নতুন নেতৃত্ব নির্বাচন নিয়ে রীতিমতো চিঠির জোয়ার। পূর্ণ সময়ের জন্য নেতৃত্ব নির্বাচনের দাবি জানিয়ে সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন দলের ২৩ জন সিনিয়র নেতা। সেই চিঠি ফাঁস হতেই গান্ধী পরিবারের নেতৃত্বে আস্থা রেখে পাল্টা চিঠি পাঠিয়েছেন গোটা দেশে ছড়িয়ে থাকা কংগ্রেসের প্রায় ৬শ’ মন্ত্রী-নেতা-বিধায়ক! দলের কার্যকরী কমিটির বৈঠকের আগে নেতৃত্ব নির্বাচন ঘিরে কংগ্রেসে নাটক এখন তুঙ্গে।
সূত্রের খবর, গান্ধী পরিবারের নেতৃত্বেই আস্থা রয়েছে, এ দাবি জানিয়ে অন্তত ৫০ জন সংসদ সদস্য এবং ৩ জন কংগ্রেসি মুখ্যমন্ত্রী পাল্টা চিঠি পাঠিয়েছেন হাইকম্যান্ডকে। শুধু তাই নয়, কংগ্রেসের ৫শ’র বেশি বিধায়ক, ৩০ জন প্রদেশ সভাপতিও একই দাবি জানিয়ে চিঠি পাঠিয়েছেন বলে সূত্রের খবর। সবমিলিয়ে নেত্ত্বৃ নিয়ে কংগ্রেসের মধ্যে বিভাজন ক্রমেই স্পষ্ট হচ্ছে। এ নেতাদের দাবি, সোনিয়া অথবা রাহুল গান্ধীই কংগ্রেসকে নেতৃত্ব দিন। অন্য কারও পক্ষে কংগ্রেসের সঙ্গে ন্যায় করা সম্ভব নয় বলেই মনে করেন তারা।
কিন্তু সবথেকে বড় প্রশ্ন হচ্ছে, এ পরিস্থিতিতে সোনিয়া গান্ধী সিডব্লিউসি-র অন্তর্বর্তী সভানেত্রীর পদ থেকে ইস্তফা দিলে তার জায়গায় কে দায়িত্ব নেবেন? এখনও পর্যন্ত যা খবর, তাতে রাহুল গান্ধী নেতৃত্বের দায়িত্ব নিতে রাজি নন। আবার শেষ পর্যন্ত সত্যিই গান্ধী পরিবারের বাইরে কাউকে দায়িত্ব দিতে গেলেও যে প্রবল বিরোধিতার মধ্যে পড়তে হবে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে চিঠি লিখে দলের নেতারা তা স্পষ্ট করে দিয়েছেন। এমনও শোনা যাচ্ছে, পরিস্থিতি সামাল দিতে আপাতত প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-কেও অন্তর্বর্তীকালীন সভাপতি করার প্রস্তাব উঠতে পারে কার্যকরী কমিটির সভায়। এ পরিস্থিতিতে গতকাল কংগ্রেসের সিডব্লিউসি-র বৈঠক নিয়ে কৌতূহল ছিল তুঙ্গে। দেশজুড়ে কংগ্রেস নেতা, কর্মীরা তো বটেই, শেষ পর্যন্ত কংগ্রেসের হাল ধরতে নতুন কাউকে দায়িত্ব দেয়া হয় কিনা, সেদিকেই এখন নজর গোটা দেশের রাজনৈতিক মহলের। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ