Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন পুলিশ আবারো এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২০, ৭:৩৬ পিএম

যুক্তরাষ্ট্রের পুলিশ আবারো এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করেছে। শনিবার লুইজিনিয়া অঙ্গরাজ্যের ৩১ বছর বয়সী যুবক ট্রেফোর্ড পেলারিন একটি দোকানে ছুরি নিয়ে ঢোকার চেষ্টা করে। এসময় প্রতিহতের চেষ্টায় ব্যর্থ হলে তাকে লক্ষ্য করে নিরাপত্তা বাহিনী গুলি চালায় বলে দাবি স্থানীয় প্রশাসনের। এটিকে ঘৃণ্য হত্যাকাণ্ড আখ্যা দিয়ে তীব্র নিন্দা জানিয়েছে আমেরিকান সিভিল লিভার্টিজ ইউনিয়ন- এসিএলইউ।–ডেইলি মেইল, টাইমস

কৃষ্ণাঙ্গ নিহতের ঘটনায় লুইজিনিয়া রাজ্য পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সকাল ৮টার দিকে এ ঘটনা ঘটে। তবে এসময় কোন পুলিশ সদস্য হতাহত হননি। এরই মধ্যে তদন্তের নির্দেশ দিয়েছে রাজ্যর প্রশাসন।

মানবাধিকার কর্মীরা ওই ভিডিও দেখার পর পুলিশের বিচার চেয়েছেন। তারা বলছেন, জর্জ ফ্লয়েডের মতো এবারও ইচ্ছাকৃতভাবে হত্যাকাণ্ডের ঘটনা ঘটানো হয়েছে। পুলিশ বিবৃতিতে বলেছে, ‘শুকবার রাত আটটার দিকে জরুরি নম্বরে ফোনে সাহায্য চাওয়া যায়। দ্রুত ঘটনাস্থলে গিয়ে বন্দুকহাতে এক ব্যক্তিকে দেখা যায়।’ ‘তিনি সেখান থেকে পালিয়ে অন্য একটি দোকানে ঢোকার চেষ্টা করলে পুলিশ গুলি চালায়।’

লোকটিকে উদ্ধার করে পুলিশ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন। পরে তারা পরিচয়ও উদ্ধার করেন। নিহত ব্যক্তির নাম ট্রেফোর্ড পেলারিন (৩১)। আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন এই ঘটনার প্রতিবাদ করে বলেছে, ‘আবার একটি ভয়ংকর ফুটেজ সামনে এল। সবার চোখের সামনে ফের মেরে ফেলা হল আরেক কৃষ্ণাঙ্গকে। আমরা এর সুষ্ঠু তদন্ত চাই।’ এর আগে যুক্তরাষ্ট্রে ৪৬ বছর বয়সী নিরস্ত্র কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে এক পুলিশ অফিসার হাঁটু দিয়ে তার ঘাড়ে চেপে ধরে হত্যা করে। ঐ ঘটনার প্রতিবাদে বিশ্বজুড়ে ক্ষোভে ফেটে পড়েন পড়েন সাধারণ মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ