Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কৃষ্ণ সাগরে ৬৫ বিলিয়ন ডলারের গ্যাস মজুদ পেয়েছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২০, ৮:২৪ পিএম

কৃষ্ণ সাগরে ৩২০ বিলিয়ন ঘনমিটার গ্যাসের মজুদ পেয়েছে তুরস্ক। তারপর প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, এটি আসলে বড় একটি গ্যাসে মজুদের অংশ এবং মূল গ্যাস ক্ষেত্রটি ২০২৩ সাল নাগাদ আবিস্কৃত হতে পারে। -সাবাহ

এরদোগান বলেন, তেল-গ্যাস অনুসন্ধান ইস্যুতে আমরা শতভাগ সঠিক অবস্থানে আছি। জলদস্যুদের কাছে আত্মসমর্পণ করলে ভবিষ্যৎ প্রজন্মের কাছে আমরা মুখ দেখাতে পারব না। আমরা উপনিবেশবাদীদের বক্তৃতা শুনতে চাই না বরং আমরা শেষ পর্যন্ত আমাদের অধিকার রক্ষার লড়াই করব। উপনিবেশবাদী বলতে তিনি দৃশ্যত ফ্রান্সকে বুঝিয়েছেন।

গত তিন থেকে চার বছরের গ্যাস মূল্য বিবেচনায় এ গ্যাসের মূল্যায়ন সাড়ে ৬ হাজার কোটি ডলার। তুরস্কের গ্যাস ও তেল অনুসন্ধানকারি জাহাজ ফেইথ টুনা-১ গত ২০ জুলাই কৃষ্ণ সাগরে অনুসন্ধান শুরুর পর একমাসের মাথায় এ গ্যাসের সন্ধান পায়। তুরস্ক জালানি চাহিদার ৯৯ শতাংশই রাশিয়া, ইরান ও আজারবাইজান থেকে আমদানি করে থাকে। গত বছর তুরস্ক ১২ বিলিয়ন ডলারের গ্যাস আমদানি করে। গ্যাসের মূল্য বেড়ে যাওয়ায় তুরস্ককে এজন্যে বড় ধরনের ঘাটতি পরিশোধ করতে হয়। এখন গ্যাসের সন্ধান পাওয়ায় বছরে ৩ বিলিয়ন ডলারের বাজেট ঘাটতি হ্রাস পাবে। প্রাপ্ত গ্যাস তুরস্কের অভ্যন্তরীণ চাহিদার ২০ গুণ বেশি।

গ্যাস পাওয়ার পর তুরস্কের স্থানীয় মুদ্রা লিরারা ডলারের বিপরীতে ১.২ শতাংশ দাম বেড়ে গেছে। বেঞ্চমার্ক বোরসা ইস্তাম্বুল সূচকের উত্থান হয়েছে ৩ শতাংশ। এদিকে ভূমধ্যসাগরে বিতর্কিত এলাকায় তুরস্কের তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রমের ফলে গ্রিস ও পুরো ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তুরস্কের উত্তেজনা দেখা দিয়েছে। রাজধানী আঙ্কারায় একটি সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র পরিদর্শনের সময় এরদোগান ঘোষণা দেন যে, তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রমের অধিকার থেকে তুরস্ককে কেউ বঞ্চিত করতে পারবে না।



 

Show all comments
  • elu mia ২৪ আগস্ট, ২০২০, ১০:১৪ এএম says : 0
    good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ