Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্কে আরেকটি জাদুঘরকে পুনরায় মসজিদে রূপান্তর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ৬:১৯ পিএম

আয়া সোফিয়ার পর আরেকটি জাদুঘরকে মসজিদে রূপান্তরের নির্দেশ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। প্রাচীন অর্থোডক্স ওই চার্চটিকে মসজিদে রূপান্তর করা হয়েছিল, পরে জাদুঘরে পরিণত করা হয়। তবে এরদোয়ান ওই জাদুঘরকে ফের মসজিদে রূপান্তরের নির্দেশ দিয়েছেন। শুক্রবার (২১ আগস্ট) এ ব্যাপারে তুরস্ক সরকারি একটি গেজেট জারি করেছে।
এই চার্চটি এক হাজার বছরের পুরনো। এটি ইউরোপ-ঘেঁষা ইস্তাম্বুলের ‘গোল্ডেন হর্ন’ এলাকার প্রাচীন নিদর্শন। ইস্তাম্বুলে খোরা এলাকায় বাইজেন্টাইনরা এই চার্চ হিসেবে প্রতিষ্ঠা করেছিল।
অটোমান তুর্করা ১৪৫৩ সালে কন্সটেন্টিনোপাল বিজয়ের প্রায় ৫০ বছর পর চার্চকে মসজিদে রূপান্তর করা হয়েছিল, নাম হয় কারিয়ে মসজিদ। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটিকে জাদুঘরে পরিণত করা হয়।
পরবর্তীতে এটার সংস্কার করে ১৯৫৮ সালে জনসাধারণের জন্য খুলে দেয়া হয় কারিয়ে জাদুঘরকে। তবে গত বছরের নভেম্বরে এই জাদুঘরকে পুনরায় মসজিদে রূপান্তর করতে আদেশ দেন তুরস্কের একটি শীর্ষ প্রশাসনিক আদালত।
এমন এক সময় কারিয়ে জাদুঘরকে মসজিদে রূপান্তরের নির্দেশ দিলেন এরদোয়ান, যখন মাত্র এক মাসের কম সময় আগে হাইয়া সোফিয়াকে জাদুঘরকে মসজিদে রূপান্তর করেছে তুরস্ক।



 

Show all comments
  • Muhammad ২১ আগস্ট, ২০২০, ৭:৪৬ পিএম says : 0
    Subhanallah. Allahu Akbar
    Total Reply(0) Reply
  • Ruman Sikder ২১ আগস্ট, ২০২০, ৯:০৪ পিএম says : 0
    মাশাল্লাহ। অাল্লাহ যেন হাফেজ এরদোয়ান কে অারো ৫০ বছর বাচিয়ে ক্ষমতায় রেখে ইসলামের বিজয় দান করে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ