Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার বিরোধী নেতার দেহে বিষের অস্তিত্ব পায়নি চিকিৎসকরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ৬:০৩ পিএম

রাশিয়ার সাইবেরিয়ার হাসপাতালে বিষ প্রয়োগের ঘটনায় কোমায় থাকা রুশ বিরোধীদলীয় নেতা আলেক্সাই নাভালনির শরীরে এখন পর্যন্ত কোনও বিষের অস্তিত্ব পাওয়া যায়নি বলে দাবি করেছেন তাকে চিকিৎসা দেওয়া হাসপাতালটির উপপ্রধান। শুক্রবার (২১ আগস্ট) এক ব্রিফিংয়ে ডাক্তার আনাতোলি কালিনিশেনকো জানিয়েছেন, ইতোমধ্যে হাসপাতালের তরফ থেকে তার শারিরীক অবস্থার পূর্ণাঙ্গ পরীক্ষা সম্পন্ন হয়েছে। তবে এর ফলাফল প্রকাশ করেননি তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
চিকিৎসকরা জানিয়েছেন, নাভালনি খুবই অসুস্থ। এক জায়গা থেকে অন্য জায়গায় সরিয়ে নেয়ার মতো শারীরিক অবস্থা তার নেই। নাভালনির মুখপাত্রকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।
বর্তমানে সাইবেরিয়ার ওমস্ক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন নাভালনি। কোমায় থাকার কারণে তাকে ভেন্টিলেটরের মাধ্যমে কৃত্রিমভাবে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টোর সমালোচক নাভালনি বৃহস্পতিবার সকালে একটি ফ্লাইটে করে ওমস্ক থেকে মস্কো ফেরার সময়ে অসুস্থ হয়ে পড়েন। এর আগে বিমানবন্দরের ক্যাফেতে তিনি চা খেয়েছিলেন।
তার মুখপাত্র কিরা ইয়ারমাশ জানিয়েছেন, তাকে চায়ের সঙ্গে মিশিয়ে বিষ প্রয়োগ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পরে বিমানটিকে জরুরি ভিত্তিতে সাইবেরিয়ার ওমস্কে অবতরণ করানো হয়। হাসপাতালে ভর্তির পর তিনি কোমায় চলে যান।
বর্তমানে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসে বেঁচে থাকা নাভালনিকে চিকিৎসা দিতে বার্লিনের হাসপাতালে নিয়ে যাওয়ার পরিকল্পনা করে জার্মান এনজিও ‘সিনেমা ফর পিস’। তাকে আনতে এয়ার অ্যাম্বুলেন্সটি রওনাও করে। এমন অবস্থায় হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, নাভালনিকে সরানো যবে না।
এদিকে দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভানলির ঘনিষ্ঠ সহযোগীরা অভিযোগ করেন চিকিৎসার প্রয়োজনে তাকে জার্মানিতে নেওয়ার অনুমতি দেয়নি ক্রেমলিন কর্তৃপক্ষ।
নাভানলির স্ত্রী ইউলিয়া ও তার মুখপাত্র কিরা ইয়ারমাশের অভিযোগ ক্রেমলিনের চাপে ডাক্তাররা তাকে জার্মানিতে নিতে বাধা দিয়েছেন। সাইবেরিয়ার হাসপাতালে পর্যাপ্ত যন্ত্রপাতি ছাড়াই তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে দাবি করে তাদের অভিযোগ, এর মধ্য দিয়ে নাভানলির জীবন সংকটের মধ্যে ফেলে দেওয়া হচ্ছে।
এই অভিযোগের মধ্যে শুক্রবার সাইবেরিয়ার হাসপাতালটির উপপ্রধান আনাতোলি কালিনিশেনকো এক ব্রিফিংয়ে জানান, আলেক্সাই নাভানলির শরীরে বিষের কোনও অস্তিত্ব মেলেনি। তিনি বলেন, ‘এখন পর্যন্ত রক্ত ও মূত্রতে কোনও বিষ শনাক্ত করা যায়নি, এর উপস্থিতির কোনও চিহ্ন নেই।’ তার শারিরীক অবস্থার সামান্য উন্নতিও হয়েছে বলেও জানান তিনি।
বৃহস্পতিবার ক্রেমলিনের তরফে বলা হয়, আলেক্সাই নাভানলিকে ইউরোপের কোনও ক্লিনিকে নেওয়ার অনুরোধ জানানো হলে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট চিকিৎসা কর্তৃপক্ষ। তার শারিরীক অবস্থার তথ্য প্রকাশের ব্যাপারেও তারাই সিদ্ধান্ত নেবে বলে জানানো হয়।
রুশ সরকারের পক্ষ থেকেও সহযোগিতার ইঙ্গিত দেয়া হয়েছিল। পুতিনের এক মুখপাত্র বলেছিলেন, নাভালনিকে বিদেশে নিয়ে যাওয়ার প্রয়োজন পড়লে ক্রেমলিন সেক্ষেত্রে সহযোগিতা করবে। বিরোধীদলীয় এ নেতার সুস্থতাও কামনা করেছেন তিনি।
এর আগে জার্মানি ও ফ্রান্স জানিয়েছে তারা আন্তরিকভাবে নাভালনির চিকিৎসাকাজে সহযোগিতা করবে। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল এ ব্যাপারে বলেন, ‘চিকিৎসা সহায়তাসহ সব ধরনের সহযোগিতাই তিনি আমাদের কাছ থেকে পাবেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ