Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্মাণ খাতে ১০ হাজার দক্ষ শ্রমিক তৈরিতে রিহ্যাব-এসইআইপি সমঝোতা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৬:২৬ পিএম

নির্মাণ খাতে নতুন করে আরো ১০ হাজার দক্ষ শ্রমিক তৈরি করতে অর্থ মন্ত্রণালয়ের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) এর সাথে সমঝোতা চুক্তি করেছে রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। বৃহষ্পতিবার (২০ আগস্ট) এ চুক্তি স্বাক্ষরিত হয়।

রিহ্যাব এর পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল)। এ সময় রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান রিহ্যাব পরিচালক প্রকৌশলী মো. আল আমিন, ড. প্রকৌশলী মাসুদা সিদ্দিক রোজী এবং প্রকৌশলী মহিউদ্দিন শিকদার ও সেইপ-রিহ্যাব প্রকল্পের চিফ কো-অর্ডিনেটর কাজী আবুল কাশেম উপস্থিত ছিলেন। এসইআইপি’র পক্ষে স্বাক্ষর করেন নির্বাহী প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. জাহিদুল হক। করোনা পরিস্থিতির কারণে নিজ নিজ অফিসে পৃথকভাবে এ চুক্তি স্বাক্ষর হয়।

এর আগে রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট এবং ১৫ টি ইনস্টিটিউটে আউট সোর্সিংয়ের মাধ্যমে প্রায় ১০ হাজার নির্মাণ শ্রমিকদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। যাদের মধ্যে ৯০ শতাংশের বিভিন্ন ডেভেলপার কোম্পানিসহ বিদেশে চাকুরি হয়েছে।

সম্পূর্ণ বিনামূল্যে এ প্রশিক্ষণ প্রদান করা হয়। একই সঙ্গে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে বৃত্তি প্রদান করা হয়ে থাকে। ইলেকট্রিক্যাল ইন্সটলেশন এ্যান্ড মেইনটেনেন্স, প্ল্যাম্বিং, মেশন এবং স্টিল বাইন্ডিং এ্যান্ড ফেব্রিকেশন এই ৫টি ট্রেডে প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণের মেয়াদ হবে তিন মাস। প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের দেশে বিদেশে কর্মসংস্থানের সুযোগ থাকবে।



 

Show all comments
  • MD:Rubel miah ২০ সেপ্টেম্বর, ২০২০, ১১:৫৩ এএম says : 0
    Sir Ami training korte cei HSC
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমঝোতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ