Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিন ড্রোনে হামলা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

হামলার মুখে পড়ে বিধ্বস্ত হলো সরকারি কাজে ওড়ানো একটি মার্কিন ড্রোন। তবে হামলাকারী কোন মানুষ নয়, বড় একটি ঈগল। ড্রোনটি মাত্র কয়েক মিনিট ওড়ার পরই ঈগলটি থাবা বসিয়ে দেয়। ফলে ড্রোনটির আশ্রয় হয় লেক মিসিগানের তলদেশে।

যুক্তরাষ্ট্রের জাতীয় পাখি ঈগল। ড্রোনটিতে হামলা চালিয়েছিল ‘বাল্ড’ জাতের একটি ঈগল। এ ধরণের ঈগলের ওজন হয় গড়ে প্রায় সাড়ে তিন কেজি। দুই ডানার বিস্তার হয় ৬ ফুটেরও বেশি। ড্রোনটির নিয়ন্ত্রণকারী হান্টার কিং জানিয়েছেন, ‘মিসিগানের পরিবেশ অধিদফতরের উদ্যোগে হৃদের তীরের ক্ষয় পর্যবেক্ষণের কাজে ড্রোনটি আকাশে পাঠিয়েছিলেন তিনি। হঠাৎ দেখতে পান ড্রোনটিকে লক্ষ করে উড়ে আসছে একটা ঈগল পাখি। কাছে এসেই হামলা চালায় পাখিটি। হামলার মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে ড্রোনটি নষ্ট হয়ে হ্রদের জলে পড়ে ডুবে যায় সেটি। ড্রোনটি যথেষ্ট দামি ছিল।’

কিং জানিয়েছেন, ‘আকাশে মাত্র মিনিট সাতেক উড়েছিল ওই ড্রোনটি। এরপরেই হামলা করে ঈগল। মাত্র সাড়ে তিন সেকেন্ডের মধ্যে শক্তিশালী পাখার ঝাপটায় সেটিকে ধ্বংস করে দেয় ঈগলটি।’ ঈগল কেন ড্রোনটির ওপর হামলা চালাল, সেটি বোঝা যায়নি। তবে এমন হতে পারে, পাখিটি ড্রোনটাকে খাবার ভেবেছিল কিংবা শত্রæ মনে করেছিল। সূত্র : ইউএসএ টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ