Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুপচাঁচিয়া-আক্কেলপুর সড়কের বেহাল দশা

১২৩ কোটি টাকার প্রকল্প : অগ্রগতি নেই কাজে : চরম জনদুর্ভোগ

মো. গোলাম ফারুক, দুপচাঁচিয়া (বগুড়া) থেকে | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

বগুড়া-আক্কেলপুর ভায়া দুপচাঁচিয়া সড়ক নির্মাণে একনেকে অনুমোদিত ১২৩ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের কাজটির উদ্বোধনের পাঁচ মাসেও তেমন কোন অগ্রগতি নেই। ফলে দুপচাঁচিয়া থেকে জিয়ানগর পর্যন্ত ১০ কিলোমিটার সড়কটির বিভিন্ন স্থানের পিচসহ পাথর ওঠে সৃষ্টি হওয়া বড়-বড় গর্তে এই বর্ষা মৌসুমে পানি জমে ভরাট হয়ে থাকছে। এতে যাত্রীবাহী বাসসহ বিভিন্ন যানবাহন ও এলাকাবাসী চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

দুপচাঁচিয়া উপজেলা সদর থেকে প্রায় ২০ কিলোমিটার উত্তরে জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলা। বগুড়া-আক্কেলপুর ভায়া দুপচাঁচিয়া চলাচলের গুরুত্বপূর্ণ এই সড়ক। এই সড়ক দিয়ে প্রতিদিন বগুড়া থেকে বিভিন্ন যাত্রীবাহী বাস, ট্রাক, মাইক্রোসহ বিভিন্ন যানবাহন আক্কেলপুর হয়ে জয়পুরহাট জেলা সদরসহ স্থল বন্দর হিলিতে যাতায়াত করে। এই সড়কের পাশেই দুপচাঁচিয়া উপজেলা সরকারি খাদ্য গুদাম ও দুপচাঁচিয়া উপজেলা স্বাস্থ্য কেন্দ্র রয়েছে। খাদ্য গুদামে নিয়মিত ধান, চাল ও গম বোঝাই ট্রাক চলাচল করে। এছাড়াও এই সড়কের পাশেই আক্কেলপুর উপজেলার গোপিনাথপুরের ঐতিহ্যবাহী মেলা বসে থাকে। ফলে রাস্তাটির গুরুত্ব অনেক বেশি। এই সড়কটি দুপচাঁচিয়া উপজেলার জিয়ানগর, গুনাহার ও চামরুল ইউনিয়নের লোকজনের উপজেলা সদরের যাতায়াতের একমাত্র পথ। সড়কটি প্রায় ৫ থেকে ৬ বছর ধরে সংস্কার করা হয়নি। দুপচাঁচিয়া থেকে জিয়ানগর পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার সংস্কার বিহীন এই সড়কের বিভিন্ন স্থানের পিচসহ কার্পেটিং-এর পাথর ওঠে গর্ত সৃষ্টি হয়েছে। এই বর্ষা মৌসুমে বৃষ্টিতে গর্তগুলো পানিতে ভরে থাকছে। এতে যানবাহনসহ সাধারণ মানুষের চলাচলের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে এই এলাকার অসুস্থ্য রোগীসহ গর্ভবতী মাদের দুপচাঁচিয়া হাসপাতালে নেয়া কষ্টকর হয়ে পড়েছে। সেই সাথে ঘটছে ছোট খাটো দুর্ঘটনাও। এছাড়াও চলতি বোরো মৌসুমে স্থানীয় খাদ্য গুদামে ধান-চাল সরবরাহ করতে গিয়ে মিল মালিকদের ধান-চাল বোঝাই ট্রাক এইসব পানি ভর্তি গর্তে আটকে পড়ছে। এতে যানজট সৃষ্টির পাশাপাশি চালকল মিল মালিকদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ভুক্তভোগী উপজেলা চালকল মালিক সমিতির সভাপতি আলহাজ মোবারক হোসেন জানান, খাদ্য গুদামে চাল সরবরাহ করতে গিয়ে তার চাল বোঝাই ট্রাক এইসব গর্তে আটকে যাচ্ছে এতে তিনি চরম বিড়ম্বনায় পড়ছেন। দুপচাঁচিয়া মাস্টারপাড়ার প্রভাষক রফিকুল ইসলাম সেজু জানান, উপজেলা সদরের গুরুত্বপূর্ণ এই সড়কটি প্রায় পানিতে নিমর্জিত হয়। পুরো রাস্তায় পানি আর কাদায় সয়লাব হয়ে থাকায় পৌরবাসীকে চলাচলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।
উল্লেখ্য, গত ১১ অক্টোবর ২০১৯ আক্কেলপুরের গোপিনাথপুর থেকে দুপচাঁচিয়ার তালোড়া হয়ে নন্দীগ্রামের ওমরপুর প্রায় সাড়ে ৪৬ কিলোমিটার এই সড়কটি ১৮ ফিট প্রসস্তকরণসহ মজবুতকরণে প্রায় ১২৩ কোটি টাকার একটি প্রকল্প একনেকে অনুমোদন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রকল্পটি অনুমোদন হয়। চলতি ২০২০ সালের ৩১ ডিসেম্বর মেয়াদের মধ্যে প্রকল্পটির কাজ বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়। সেই লক্ষ্যে গত ২৫ জানুয়ারি শনিবার বাংলাদেশ আ.লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এই সড়ক নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ইতোমধ্যে প্রায় ৫ মাস অতিবাহিত হলেও প্রকল্পটির নির্মাণ কাজ ধীর গতিতে হওয়ায় দুপচাঁচিয়া-জিয়ানগর পর্যন্ত খানাখন্দকে ভরা এই সড়কের যানবাহনসহ সাধারণ মানুষকে চলাচলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। এতে দিন দিন জনগনের চরম ক্ষোভের সৃষ্টি হচ্ছে।
এ ব্যাপারে বগুড়া জেলা সড়ক ও জলপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী রাফিউল ইসলাম ‘দৈনিক ইনকিলাবকে’ জানান, আক্কেলপুরের গোপিনাথপুর থেকে দুপচাঁচিয়া হয়ে নন্দীগ্রামের ওমরপুর পর্যন্ত প্রায় সাড়ে ৪৬ কিলোমিটার এই সড়কটির নির্মাণ কাজ চলছে। ইতোমধ্যে নির্বাচিত ঠিকাদার জিয়ানগর থেকে গোপিনাথপুর পর্যন্ত কাজ বাস্তবায়ন করছেন। আগামী দুই তিন সপ্তাহের মধ্যেই জিয়ানগর থেকে দুপচাঁচিয়া পর্যন্ত কাজ শুরু হবে। একই সাথে তিনি জানান, করোনাভাইরাসের কারণে পাথরের স্বল্পতার জন্য কাজটি বাস্তবায়নে বিলম্ব ঘটছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ