Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে নমুনা পরিক্ষা হ্রাস পেলেও বেড়েছে আক্রান্তের সংখ্যা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ৫:২৮ পিএম

নমুনা পারিক্ষার সংখ্যা হ্রাসের পরেও দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা আগের দিনের ৩৭ থেকে ৫০ জনে উন্নীত হয়েছে। মৃত্যু হয়েছে একজনের। তবে আগের দিন মৃত্যুর সংখ্যাটা ছিল ৩। এনিয়ে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে মোট মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ১৩৫ জনে। আক্রান্ত ৬ হাজার ৮২১। এরমধ্যে চলতি মাসের ১৭ দিনেই ১৯ জনের মৃত্যু ও ৯৭৬ জন আক্রান্তের কথা সরকারীভাবে বলা হল। স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে সুস্থ হয়ে উঠেছেন ১০৬ জন। যা আগের ২৪ ঘন্টায় ছিল মাত্র ৩৬। ফলে বিভাগে সর্বমোট সুস্থ হয়ে ওঠার সংখ্যা দাড়িয়েছে ৪ হাজার ৮০৫ জনে।
শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে সোমবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নমুনা পরিক্ষা হয়েছে মাত্র ১৮৬জনের। যারমধ্যে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে ৪৪ জনের। এসময়ে ভোলা পিসিআর লাবে ২৮জনের নমুনা পরিক্ষায় ৪ জনের পজিটিভ সনাক্ত হয়। অন্যান্য দিন বরিশালে ২৮২ থেকে ৩শ জনের নমুনা পরিক্ষা হলেও রবিবার নমুনা সংগ্রহের পরিমান হ্রাস পেয়েছে ১শ’র ওপরে। তবে এরপরেও করোনা পজিটিভের সংখ্যা আগের দিনের চেয়ে ১৭টি বৃদ্ধি পেয়েছে।
সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশাল, ভোলা,বরগুনা ও ঝাালবাঠীতে আক্রান্তের সংখ্যা কিছুটা বেড়েছে। এরমধ্য বরিশালে বৃদ্ধির হার ৫০%-এর বেশী। আগের দিন ১২ জনের স্থলে সোমবার জেলাটিতে সনাক্তের সংখ্যা ১৯ জনে উন্নীত হওয়ায় মোট আক্রান্তর সংখ্যাটা ২,৮৫১’তে পৌছল। মৃত্যুর সংখ্যা এপর্যন্ত ৫১। তবে সেমাবার গত কয়েক দিনের তুলনায় রেকর্ড সংখ্যক, ৫০জন সুস্থ হয়ে ওঠায় মোট সংখ্যাটা দাড়িয়েছে ২,০৩২জনে। জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর।
পিরোজপুরে আগের দিনের আক্রান্তের সংখ্যা ৪ থেকে সোমবার একজনে হ্রাস পেলেও জেলাটিতে নতুনকরে মৃত্যুর মিছিলে আরো একজনের নাম যুক্ত হওয়ায় মোট সংখ্যাটা ১৬ জনে উন্নীত হল। পিরোজপুর পৌর এলাকা সংলগ্ন হুলারহাট বন্দরের ৭০ বছর বয়স্ক এক ব্যক্তি ঢাকার ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে জানা গেছে। জেলায় এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা সরকারী হিসেবে ৮৫৮। সুস্থ্য হয়েছেন ৫১১ জন।
পটুয়াখালীতে সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ১২ জন আক্রান্ত হলেও সংখ্যাটা আগের দিনের চেয়ে দুজন কম। জেলাটিতে এ পর্যন্ত ১,১৯৫ জন আক্রান্তের মধ্যে ৩৫ জনের মৃত্যু হয়েছে। ছোট জেলা ঝালবাঠীতে আক্রান্তের সংখ্যা আগের দিনের ৪ থেকে সোমবার ৮জনে উন্নীত হবার মধ্যে দিয়ে মোট সংখ্যাটা দাড়িয়েছে ৫৫৭ জনে। মৃত্যু হয়েছে এপর্যন্ত ২৩জনের।
বরগুনাতেও নতুন আক্রান্তের সংখ্যা আগের দিনের ৫ থেকে ৭ জনে উন্নীত হয়েছে। এ জেলাটিতেও এপর্যন্ত ৭৬৯ জন আক্রান্তের মধ্যে ১৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। দ্বীপজেলা ভেলাতে সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নুতন আক্রান্তের সংখ্যা ছিল আগের দিনের দুজনের স্থলে ৩। জেলাটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত ৬০৯ জনের মধ্যে ছয়জনের মৃত্যু হয়েছে।
অপরদিকে সোমবার সকাল পর্যন্ত বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ৪৪জন, আইসোলেশনে ৩৮ জন এবং আইসিইউ’তে ৮জন চিকিৎসাধীন ছিল বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ