Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছয় স্থানে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী মানববন্ধন

প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অভ্যন্তরীণ ডেস্ক
দেশের ছয় স্থানে গতকাল বৃহস্পতিবার সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এ সংক্রান্ত আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সন্ত্রাস, জঙ্গিবাদ ও দেশদ্রোহিতার প্রতিবাদে আহলে হাদিস আন্দোলন বাংলাদেশের জেলা শাখার আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় শহরের নিউমার্কেট চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন, আহলে হাদিস আন্দোলন বাংলাদেশ এর সাতক্ষীরা জেলা শাখার সভাপতি আলহাজ মাওলানা মোঃ আব্দুল মান্নান। বক্তব্য রাখেন, আহলে হাদিস আন্দোলন জেলা শাখার সাধারণ সম্পাদক আলহাজ মাওলানা মোঃ আলতাফ হোসেন, সহ-সভাপতি আলহাজ মাওলানা মোঃ ফজলুর রহমান, প্রশিক্ষণ সম্পাদক উপাধ্যক্ষ মহিদুল ইসলাম, উপদেষ্টা অধ্যক্ষ আজিজুর রহমান, আহলে হাদিস যুবসংঘের সভাপতি মাওলানা আব্দুল্লাহ আল মামুন, সাধারণ সম্পাদক মোঃ হাফিজুর রহমান, অ্যাডভোকেট জিল্লুর রহমান, আসাদুল্লাহ বিন মুসলিম, ইবাদুল্লাহ বিন আব্বাস, মুজাহিদুর রহমান, গোলাম সরোয়ার, মুকলেছুর রহমান, ডাঃ আহছান উল্লাহ প্রমুখ। বক্তারা বলেন, চরমপন্থীরা কোরআন-হাদিসের বিকৃত ব্যাখ্যা করে পৃথিবীর এক-পঞ্চমাংশ মানুষ অর্থাৎ মুসলিম উম্মাহকে কাফির-মুশরিক বলে অভিহিত করে তাদেরকে হত্যার জন্য জনমত সৃষ্টি করে পরিবেশ ঘোলাটে করছে। তারা মূলত ইসলামের শত্রু। আরো বলেন, বর্তমান জিহাদের ভুল ব্যাখ্যা দিয়ে কিছু তরুণকে সশস্ত্র বিদ্রোহে উস্কে দেওয়া হচ্ছে। বাবা-মা, ঘরবাড়ি এমনকি লেখাপড়া ছেড়ে তারা বনে-জঙ্গলে ঘুরছে। তাদের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ করতে হবে। শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক ‘সন্ত্রাস নয় শান্তি চাই, শঙ্কামুক্ত জীবন চাই’ এ সেøাগানকে সামনে রেখে সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল ও শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে স্কুলের আয়োজনে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এর আগে স্কুল প্রাঙ্গণ থেকে র‌্যালি বের করে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। পরে মানববন্ধনে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক আসাদুজ্জামান, প্রধান শিক্ষক সিরাজউদ্দৌলা, মতিউর রহমান, শামীম আহসান প্রমুখ। এ সময় স্ব-স্ব প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা স্বতঃস্ফুর্তভাবে মানববন্ধনে অংশগ্রহণ করেন এবং মানববন্ধন থেকে সকলকে জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।
সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, জঙ্গিবাদ মৌলবাদ নিপাত যাক, নিপাত যাক- এই সেøাগানকে সামনে রেখে গতকাল বৃহস্পতিবার দুপুরে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রেলওয়ে মুক্তিযোদ্ধা সন্তান ও থানা কমান্ড যৌথভাবে এই মানববন্ধন কর্মসূচি পালন করে। সৈয়দপুর প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা কমান্ড সৈয়দপুর ইউনিটের কমান্ডার একরামুল হক, শিক্ষক আব্দুস সাত্তার, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের জাহিদুল ইসলাম চৌধুরী প্রমুখ। বক্তারা  জঙ্গি ও সন্ত্রাসবাদ প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।
চাটখিল (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, চাটখিল উপজেলা কিন্ডার গার্টেন এসোসিয়েশনের সন্ত্রাস-জঙ্গিবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার থেকে প্রায় ১ কিলোমিটার পূর্ব-পশ্চিমে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন এসোসিয়েশনের সভাপতি দিদারুল আলম। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র মোহাম্মদ উল্যাহ পাটোয়ারী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কবি এম মাসুদ আলম, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন, এসোসিয়েশনের নেতা প্রভাষক জসিম মাহমুদ, হাবিবুর রহমান, আক্তার হোসেন, চাটখিল কলেজের সাবেক জিএস জাকির হোসেন বাবলু, সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ নাসির উদ্দিন, মাইন উদ্দিন, শাহাদাত হোসেন সজীব প্রমুখ।
গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে মানববন্ধন কর্মসূচি পালন করেছে মাঝবাড়ী সরকারি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট। আজ বৃহস্পতিবার শিক্ষা প্রতিষ্ঠানটির সামনে বেলা ১১ থেকে ১২টা পর্যন্ত চলে এ মানববন্ধন। এ সময় মাঝবাড়ী সরকারি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট মোঃ জাকির হোসেন, শিক্ষক আব্দুল কাদির শেখ, জুলফিকার আলী মুরাদ, অশোক কুমার বাইন, উপজেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান মুন, গণশিক্ষা বিষয়ক সম্পাদক সবুজ ইসলাম বক্তব্য রাখেন।
ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, দিনাজপুরের ফুলবাড়ীতে সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে উপজেলার মাদ্রাসা শিক্ষক সমিতির শিক্ষকরা মানববন্ধন করেছেন। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত পৌর শহরের নিমতলা মোড়ে দিনাজপুর-ঢাকা মহাসড়কে এই মানববন্ধন করেন। সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে চলাকালীন এই মানববন্ধনে যোগ দিয়ে একত্মতা প্রকাশ করেন উপজেলা নির্বাহী অফিসার এহেতেশাম রেজা ও এলুয়াড়ী ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ মওলানা মোহাম্মদ নবীউল ইসলাম। মানববন্ধন চলাকালীন সময়ে সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে বক্তব্য রাখেন মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ মওলানা মোহাম্ম্দ আব্দুল মাবুদ, সাধারণ সম্পাদক শাহাপুর মোস্তফাবিয়া দাখিল মাদ্রাসার সুপারিন্টেন্ড আব্দুল ওহাব, খাজাপুর ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাহাবুবুর রহমান, আমডুঙ্গি আলিম মাদ্রাসার সুপারিন্টেন্ড জালাল উদ্দিন, দোদিপুর দাখিল মাদ্রাসার সুপারিন্টেন্ড সাদেকুল ইসলাম, পনিকাটা দাখিল মাদ্রাসার সুপারিন্টেন্ড আরিফুল হক প্রমুখ। মানববন্ধনে উপজেলা নির্বাহী অফিসার এহেতেশাম রেজা তার বক্তব্যে বলেন, ইসলাম একটি শান্তির ধর্ম, এখানে খুনাখুনির কোন সুযোগ নাই। আর এদেশের আলেম ও ওলেমাগণ আজ মানববন্ধন করে প্রমাণ করেছে কোন ধার্মিক লোক সন্ত্রাসী হতে পারে না। এখানে কোনো সন্ত্রাসীর জায়গাও নেই। তাই প্রত্যেক আলেম ও ওলেমাগণকে সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে ইসলাম ধর্মের শান্তির বাণী প্রচার করার জন্য তিনি আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছয় স্থানে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী মানববন্ধন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ