Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাতিয়া চ্যানেলে লাইটার জাহাজডুবি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২০, ১২:০১ এএম

চট্টগ্রাম বন্দর থেকে ছেড়ে যাওয়া দুটি জাহাজের সংঘর্ষের হাতিয়া চ্যানেলে পণ্যবাহী একটি লাইটার জাহাজ ডুবে গেছে। গতকাল সকালে এ দুর্ঘটনা ঘটে। ডুবে যাওয়া জাহাজটির নাম এমভি তাসনেহা-৫। দুটি জাহাজেই সিমেন্ট শিল্পের কাঁচামাল ছিলো। ডুবে যাওয়া জাহাজটিতে দেড় হাজার টন সিমেন্ট ক্লিংকার ছিলো। জাহাজটি ডুবে যাওয়ার সময় ১৩ নাবিক ও শ্রমিক আরেকটি নৌযানে উঠে যান। অপর জাহাজটির তেমন ক্ষয়-ক্ষতি হয়নি বলে জানা গেছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ-বিআইডব্লিউটিএর কর্মকর্তারা জানান, একটি জাহাজের চালক নিয়ন্ত্রণ হারালে জাহাজ দুটির সংঘর্ষ ঘটে। এতে একটি জাহাজের তলা ফেটে যায় এবং পানি ঢুকতে শুরু করে। এ অবস্থায় চালক জাহাজটি মূল চ্যানেল থেকে এক কিলোমিটার দূরে চরের কাছাকাছি নিয়ে যান। এতে জাহাজটি ডুবলেও নৌ চলাচলে কোনো সমস্যা হচ্ছে না।
জানা গেছে, এই লাইটার জাহাজে হাইডেলবার্গ সিমেন্টের কাঁচামাল পরিবহন করা হচ্ছিল। বন্দরের বহির্নোঙরে এমভি ফাতেমা জাহান নামের বড় জাহাজ থেকে ক্লিংকার নিয়ে নারায়ণগঞ্জের কাঁচপুরে সিমেন্ট কারখানায় যাওয়ার পথে দুর্ঘটনায় পড়ে জাহাজটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাইটার-জাহাজডুবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ