Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্যা দুর্গতদের জন্য সরকারের দৃশ্যমান কোনো পদক্ষেপ নেই -নজরুল ইসলাম

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে সরকারের কোনো কার্যকর পদক্ষেপ দৃশ্যমান নেই বলে অভিযোগ করেছে বিএনপি। গতকাল মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এই অভিযোগ করেন। একই সাথে দলীয় নেতাকর্মীসহ সকলকে সাধ্যমতো বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহŸান জানান তিনি।
নজরুল ইসলাম বলেন, দেশে এখন ভয়াবহ বন্যা চলছে। এতো বড় বন্যা হয়েছে যে এটা অনেক জায়গায় ’৮৮ সালের বন্যাকে অতিক্রম করেছে। এই বানভাসী মানুষের অবর্ণনীয় দুর্ভোগ লাঘবে সরকারের পক্ষ থেকে কোনো কার্যকর পদক্ষেপ এখনো দৃশ্যমান নয়। এটা শুধু দুভার্গ্যজনক নয়, এটা নিন্দনীয়। আমরা এর নিন্দা করছি। কেবল তাই নয়, ত্রান সামগ্রীর অভাবে বন্যার্ত মানুষ দুঃসহ জীবন-যাপন করছে।
মধ্য জুলাই থেকে উত্তরাঞ্চেলের বিভিন্ন জেলার পর এবার দেশের মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে শুরু করেছে। জামালপুর, ফরিদপুর, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, রাজবাড়ীর নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য মতে, গত সোমবার গোয়ালন্দ, ভাগ্যকুল ও সুরেশ্বর পয়েন্টে পদ্মার পানি বিপদসীমার যথাক্রমে ১০০, ৬০ ও ৪০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।
মধ্য জুলাই থেকে বন্যায় দেশের ১৬ জেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে, যাতে এ পর্যন্ত ২১ জন মারা গেছে বলে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর জানালেও স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে মৃতের সংখ্যা ৪২ জন।
সরকারি হিসাবে, এ পর্যন্ত বন্যায় ১৬ জেলার ৭২টি উপজেলার ৩৭৮ ইউনিয়নের ছয় লাখ ৩৪ হাজার ৪০৯টি পরিবার ক্ষতিগ্রস্তের পাশাপাশি আট হাজার ১৪০টি ঘরবাড়ি নদীগর্ভে সম্পূর্ণ বিলীন হয়েছে।
তিনি বলেন, বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য আমরা যে নেতা-কর্মীদের আহবান জানিয়েছি, তার প্রেক্ষিতে তারা সীমিত সামর্থ্য নিয়ে কাজ করে যাচ্ছেন। কিন্তু তা পর্যাপ্ত নয় বলেই আমরা এই আকর্স্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য সকলের প্রতি আহŸান জানাচ্ছি।
এবারের বন্যার ভয়াবহতার কথা উল্লেখ করে তিনি বলেন, এটা স্বাভাবিক বন্যা নয়। উজানের বৃষ্টির পানি দেশের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলেই এই বন্যা। যদি উজানের পানি প্রবাহ স্বাভাবিক থাকতো তাহলে এতো অল্প বৃষ্টিপাতে এতো ভয়াবহ বন্যা হতো না।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আহমেদ আজম খান, খায়রুল কবির খোকন, আব্দুুল খায়ের ভুঁইয়া, আব্দুুস সালাম আজাদ, শিরিন সুলতানা, আসাদুল করীম শাহিন, শহিদুল ইসলাম বাবুল, সাইফুল ইসলাম পটু, আমিরুজ্জামান খান শিমুল প্রমুখ নেতারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা দুর্গতদের জন্য সরকারের দৃশ্যমান কোনো পদক্ষেপ নেই -নজরুল ইসলাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ