Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরের মুক্তিকামী নেতা গিলানিকে সর্বোচ্চ নাগরিক সম্মান দিচ্ছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ৭:৩৩ পিএম

অধিকৃত কাশ্মীরের মুক্তিকামী নেতা সৈয়দ আলি শাহ গিলানিকে সর্বোচ্চ নাগরিক সম্মান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। সোমবার পাক সিনেটের উচ্চকক্ষে সৈয়দ আলি শাহ গিলানিকে সর্বোচ্চ নাগরিক সম্মান ‘নিশান-ই-পাকিস্তান’ দেয়ার প্রস্তাব সর্বসম্মতিতে পাশ হয়ে যায়।

অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের এক বছর পূর্তির এক সপ্তাহ আগে এমন সিদ্ধান্ত নিল পাকিস্তান সরকার। শুধু তাই নয়, ওই প্রস্তাবে গিলানির নামে ইসলামাবাদের একটি বিশ্ববিদ্যলয়ের নামকরণ করতে বলা হয়েছে সরকারকে। সেই সঙ্গে, জাতীয় ও প্রাদেশিক স্তরে স্কুলের পাঠ্যবইতেও গিলানীর জীবনীকে অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে।

স্বাধীনতাবাদী কাজকর্মে লিপ্ত থাকার অভিযোগে ২০১০ সাল থেকেই ভারতে গৃহবন্দি রয়েছেন ৯০ বছরের সৈয়দ আলি শাহ গিলানি। নব্বই বছরের কট্টরপন্থী এই কাশ্মীরি নেতা আজীবন হুরিয়তের সদস্য। গত মাসে হুরিয়তের প্রধানের পদ ছেড়ে তিনি ঘোষণা করেন, ‘বর্তমানে দলের যা পরিস্থিতি তাতে আমি আর দলের প্রধান হিসেবে থাকতে চাই না। দলের প্রধানের পদ থেকে পদত্যাগ করছি। এবার দল যেমন খুশি সিদ্ধান্ত নিতে পারে।’ কাশ্মীরবাসীর স্বার্থকে জলাঞ্জলি দিয়ে হুরিয়তের কিছু নেতা আর্থিক তছরুপে মেতে রয়েছেন এবং শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন বলে সেইসময় অভিযোগ করেন তিনি। সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড।



 

Show all comments
  • aakash ২৯ জুলাই, ২০২০, ১১:৩৬ এএম says : 0
    enar passport ta bharoter ... bhaloi sorkari sujog subidha peye thaken ....... pakistan er proti eto prem to pakistaner citizenship nicchen na keno ????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ