Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনের জালানি বাজারে দখলদারিত্বে যুক্তরাষ্ট্রকে পরাস্ত করলো রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২০, ৭:২০ পিএম

চীনের জালানি বাজারে দখলদারিত্ব নিতে আসা মার্কিন যুক্তরাষ্ট্রকে পরাস্ত করেছে রাশিয়া।গত জুনে রাশিয়া চীনে ৩ লাখ ৯৬ হাজার টন এলএনজি রফতানি করেছে। এর আগের মে মাসের তুলনায় এ রফতানি বৃদ্ধির হার হচ্ছে ২০.৭ শতাংশ। -ব্লুমবার্গ, আরটি

একই সময়ে যুক্তরাষ্ট্র চীনে ৩ লাখ ৪০ হাজার টন এলএনজি রফতানি করেছে এবং এক্ষেত্রে রফতানি বৃদ্ধির হার ২.৪ শতাংশ। অন্যদিকে চীন গত মাসে ৫.৯৭ মিলিয়ন টন এলএনজি আমদানি করেছে এবং আমদানি বৃদ্ধি পেয়েছে গত বছরের একই সময়ের তুলনায় ২৯ শতাংশ। চীনে কয়লা বিদ্যুৎ পরিবেশ দূষণের কারণে হ্রাস পাওয়ায় দেশটির এলএনজি আমদানি বৃদ্ধি পাচ্ছে। চীন সরকার গৃহস্থালি থেকে শুরু করে কারখানায় এলএনজি ব্যবহারের নির্দেশ দেয়ায় এধরনের জালানি আমদানি বৃদ্ধি অব্যাহতভাবে বৃদ্ধি পাবে। বৃদ্ধি পাচ্ছে গ্যাস আমাদানিও।

একই সঙ্গে উত্তর মেরু থেকে তেল উৎপাদন করে প্রথমবারের মত তা চীনে রফতানি করেছে রাশিয়া। একই সঙ্গে এশিয়ার অন্যান্য দেশে রাশিয়া এলএনজি রফতানি বৃদ্ধি করছে। রাশিয়ার নোভাটেক উত্তর মেরু থেকে এলএনজি উৎপাদন করে তা চীনে রফতানির জন্যে দ্বিতীয় প্রকল্প বাস্তবায়ন চলছে এবং ২০২২-২০২৩ সাল নাগাদ ওই রফতানি শুরু করা সম্ভব হবে। সেখানকার উৎপাদিত এলএনজি’র ২০ শতাংশ চীনে রফতানি করছে রাশিয়া। গত বছর রাশিয়া চীনের দুটি প্রতিষ্ঠানের সঙ্গে এলএনজি রফতানির চুক্তি করে এবং এলএনজি টু প্রকল্পে ওই দুটি প্রতিষ্ঠানের ১০ শতাংশ শেয়ার রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ