Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভেনিসে টুরিস্টদের গনডোলায় যাত্রী ক্ষমতা হ্রাস!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ৮:১৫ পিএম

টুরিস্টদের ওজন বৃদ্ধিতে ভেনিসে গনডোলায় যাত্রী ক্ষমতা হ্রাস হয়েছে। আগে ভেনিসে গনডোলায় (বিশেষ ধরনের নৌকা) যাত্রী বোঝাই থাকত। মাঝির আয় হত প্রচুর। কিন্তু টুরিস্টদের ওজন বৃদ্ধি পাওয়া দুজনের বেশি গনডোলায় তোলা সম্ভব হচ্ছে না। এর ফলে মাঝিদের আয় হ্রাস পেয়েছে। -জেরুজালেম পোস্ট

গনডোলায় আধা টনের বেশি ওজন নেয়া যায় না। নিলে এতে পানি উঠতে শুরু করে। ছোট গনডোলায় ৫ ও বড় ধরনেরটিতে ১২ জন যাত্রী নেয়ার বিধি থাকলেও টুরিস্টদের ওজন বৃদ্ধি পাওয়ায় তা সম্ভব হচ্ছে না। এমনিতে কোভিডের কারণে ট্যুরিস্ট সংখ্যা ব্যাপক হ্রাস পেয়েছে। মুখে মাস্কসহ নানা স্বাস্থ্যবিধি মেনে ট্যুরিস্টরা ভেনিস খালে আসতে চায় না। তারওপর তাদের ওজন বেড়ে যাওয়াকে এক উটকো ঝামেলা মনে করছে মাঝিরা।

গনডোলা এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রাওল রভেরাট্টো ১০/১৫ বছরের আগের চেয়ে টুরিস্টদের ওজন এখন বেশ বেড়েছে। ফলে যাত্রীর সঙ্গে সঙ্গে আমাদের আয় কমছে কারণ একসাথে বেশি যাত্রী আমরা নিতে পারছি না। ১০৯৪ সাল থেকে ইতালির ভেনিস খালে গনডোলায় চড়ে ঘুরছেন টুরিস্টরা। বড় গনডোলা ব্যবহার হয় খালটি পারাপারে। ভেনিসের খালে বড় ৪৩৩ ও ছোট ১৮০টি গনডোলা রয়েছে। এসব গনডোলায় ঘুরে বেড়াতে ৮০ থেকে ১২০ ইউরো ভাড়া দিতে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ