Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৫২৩০ খুনে দোষী সাব্যস্ত

ফক্স নিউজ | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

অবাক করার মতই ঘটনা। ৫২৩০টি খুনের দায়ে দোষী সাব্যস্ত ৯৩ বছরের বৃদ্ধ! জার্মানির এক আদালত ৯৪ বছরের এক নাৎসি গার্ডকে দোষী সাব্যস্ত করেছেন। এই প্রহরীর নাম ব্রুনো ডে। তিনি ৭৫ বছর আগে সে স্ট্যাথফ কনসেন্টেশন ক্যাম্পে প্রহরী ছিলেন। তখন ক্যাম্পে সংঘটিত নৃশংস হত্যায় সাহায্য করেছিলেন।
ব্রুনো ১৯৪৪ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত ডানস্কের পূর্বে স্টাথফ কনসেন্টেশন ক্যাম্পে প্রহরী ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পরেও তার নামে মামলা চলছিল। ওই সময় তার বয়স ছিল ১৭ বছর। যেহেতু নাবালক, তাই তখন দুই বছরের কারাদন্ড দেওয়া হয়। কিন্তু মৃতদের আত্মীয়-স্বজনরা এই সিদ্ধান্ত মানতে চায়নি। তাদের বক্তব্য ছিল এটা যুদ্ধে নিহতদের প্রতি অবিচার।

এরপর বহু বছর ধরে এই মামলা চলে। নিহতদের পক্ষে আইনজীবির বক্তব্য ছিল এই প্রহরীর বয়স তার অপরাধের মাত্রা কোনও ক্ষেত্রেই কম করে না। অবশেষে ব্রুনো ডে’কে হামবুর্গ স্টেট আদালতে পেশ করা হয়। তিনি একটি নীল সার্জিক্যাল মাস্ক পরেছিলেন। ব্রুনোকে হুইলচেয়ারে আনা হয়েছিল। আদালতে বিচারক যখন তার বিরুদ্ধে রায় ঘোষণা করছিলেন, তখনও তিনি চোখ নীচু করে বসেছিল।
বিচারক অ্যানি মিয়ের গোরিং বলেন, ‘আপনি যে অপরাধটি করেছেন তা নির্মম। আপনাকে এই কাজের সঙ্গে যোগ দেওয়াই উচিৎ ছিল না। কিন্তু আপনি যোগ দিয়েছিলেন। এখন আপনি শাস্তি পাবেন।’
ব্রুনো পরে আদালতে বলেছেন, তিনি গ্যাসের চেম্বারে লোকদের চিৎকার শুনেছিলেন। মৃতদেহগুলোও বের করতে দেখেছিলেন। এরপর থেকে প্রতি রাতে তিনি ভয়ঙ্কর স্বপ্ন দেখতেন এবং কখনও ঘুমাতে পারেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ