Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সোমালিয়ার প্রধানমন্ত্রী হাসান আলী খয়ের আস্থা ভোটে হেরে গেলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ৯:২৯ পিএম

সোমালিয়ার প্রধানমন্ত্রী হাসান আলী খয়ের আস্থা ভোটে হেরে গেছেন। তার বিপক্ষে পড়েছে ১৭০ ভোট এবং পক্ষে পড়েছে ৮ ভোট। আজ শনিবার এ ভোটাভুটি হয়।স্পিকার মোহাম্মদ মুরশাল শেখ আবদুর রহমান বলেন, সংসদ সদস্যরা প্রেসিডেন্টকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেয়ার আহ্বান জানিয়েছেন। -রয়টার্স, আলজাজিরা

খয়ের কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের নিরাপত্তা জোরদার করতে জাতীয় নিরাপত্তা বাহিনী গঠনে ব্যর্থ হয়েছেন। তাৎক্ষণিকভাবে খয়েরের বক্তব্য পাওয়া যায়নি। তিনি ব্রিটিশ তেল কোম্পানির সাবেক নির্বাহী। ২০১৭ সালের মার্চে তিনি আফ্রিকার দেশটিতে প্রধানন্ত্রী হন। প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহি মোহাম্মদ বলেন, তিনি এমপিদের রায় মেনে নিয়েছেন। সরকারের বিভিন্ন অঙ্গের মধ্যে একতা প্রয়োজন। তিনি শিগগিরই নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করবেন।

খয়ের নরওয়ে ও সোমালিয়ার দ্বৈত নাগরিক। তিনি এক সময় নরওয়েতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ছিলেন। সেদেশে শরনার্থী শিবিরেও তিনি কাজ করেছেন। পরে তিনি ব্রিটিশ কোম্পানি সোমা ওয়েল অ্যান্ড গ্যাসে যোগ দেন। প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে তিনি কোম্পানিটির আফ্রিকা অঞ্চলের প্রধান নির্বাহীর পদ থেকে ইস্তফা দেন। তিনি হাওয়ে বংশের সদস্য। প্রধানমন্ত্রী হিসেবে তাকে নির্বাচন করায় কেউ কেউ হর্ন অব আফ্রিকার জাতির মধ্যে বংশের স্বার্থের ভারসাম্য বোধ করার স্বীকৃতি হিসাবে দেখেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ