Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ বছর শুধু ওয়াজিব কুরবানি, নফল কুরবানির অর্থ গরীবদের: দেওবন্দের ফতোয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ৭:১৩ পিএম

ভারতের বৃহত্তর ধর্মীয় প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের পক্ষ থেকে জারিকৃত এক ফতোয়ায় বলা হয়েছে, এ বছর শুধু ওয়াজিব কুরবানি করা হবে, নফল কুরবানির অর্থ দান করতে হবে গরীবদের।-ডেইলি পাকিস্তান

ফতোয়ায় আরও বলা হয়, শুধুমাত্র নেসাব সমপরিমাণ সম্পদ থাকলেই কুরবানি ওয়াজিব হবে। ছদকা, দান-খয়রাত কুরবানির পরিপূরক হয় না। ফতোয়ায় আরো বলা হয়, কুরবানি ওয়াজিব হওয়ার পরও যদি কোনো ব্যক্তি কুরবানি না দেয় তাহলে একটি প্রাণী অথবা তার অর্থ ছদকা করতে হবে। দারুল উলুম দেওবন্দ জোর দিয়ে বলেছে, এই বছর করোনাভাইরাসের কারণে শুধু ওয়াজিব কুরবানি করা হবে এবং নফল কুরবানির অর্থ গরীবদের দান করা হবে।

ফতোয়াতে আরও বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে ব্যবসা বাণিজ্য বন্ধ হওয়ার কারণে অনেকে সমস্যায় পড়েছেন, অনেকে অনাহারে দিন কাটাচ্ছেন। অতএব এবছর শুধু ওয়াজিব কুরবানি করাই উত্তম এবং যারা অন্যান্য বছর নফল কুরবানি করতো, তাদের উচিৎ হবে গবীরদের প্রয়োজনীয় জিনিস কিনে দেওয়া।



 

Show all comments
  • Nikhilesh Pathak ২৬ জুলাই, ২০২০, ৬:৫১ পিএম says : 0
    This is a good idea, Poor people should deserve some money for their daily need, which is their right.
    Total Reply(0) Reply
  • Md.Moshleha uddin ২৬ জুলাই, ২০২০, ৮:৪৮ পিএম says : 0
    দেওবন্দি উৎপতি একটা ভুল ধারণা নিয়ে । তারা ইসলামের কোন উপকারে আসে নাই ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ