Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্দোনেশিয়ার সমুদ্র সৈকতে ভাসছে ৭৫ ফুট লম্বা নীল তিমি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ১২:২৫ পিএম

সমুদ্রের রহস্য এখনো খুব বেশি জানতে পারেনি মানুষ। বলা হয়ে থাকে, সমুদ্রে যত রহস্য লুকিয়ে আছে মানুষ এখন পর্যন্ত নাকি তার মাত্র ৫ থেকে ১০ শতাংশ জানতে পেরেছে। প্রায়ই সমুদ্রের নানান জীব সম্পর্কে এমন অনেক আকর্ষণীয় তথ্য আসে যা আমরা অনেক সময় কল্পনাও করতে পারি না। এবার তেমনই একটি খবর। ইন্দোনেশিয়ার সমুদ্র তীরে দেখা গিয়েছে ৭৫ ফুট লম্বা বিশাল একটি জীব, যে ছবি এখন ইন্টারনেটে রীতিমতো ভাইরাল।
এটি আসলে একটি বিশাল আকারের নীলতিমি। ইন্দোনেশিয়ার সমুদ্রের গভীর থেকে সেটি ভুল করে তীরের দিকে চলে আসে। এই বিশাল প্রাণীটি ছিল লম্বায় ৭৫ ফুট। পরীক্ষার পরে দেখা যায় ইতিমধ্যেই সেটি মারা গিয়েছে।
ইন্টারনেটে ভাইরাল হওয়া ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে ইন্দোনেশিয়ার বাসিন্দারা সমুদ্রের নীল তিমি দেখতে পাড়ে গিয়ে জমা হয়েছেন। নুনহিলার না বাতু কপালা সমুদ্র সৈকতে মৃত অবস্থায় পাওয়া যায় ওই বিশাল তিমিটিকে। বহু মানুষ এই অতিকায় জীবের মৃত্যুতে শোক প্রকাশও করেছেন।
সমুদ্র সৈকতে বিশাল নীল তিমির খবর পেয়েই স্থানীয় লোকেরা নীল তিমি দেখতে জরো হয়ে যায়। কীভাবে এই জীব মারা গেল তা এখনও জানা যায়নি। তবে এক আধিকারিকের বক্তব্য, খুব সম্ভবত ওই প্রাণীটি অন্য কোথাও মারা গিয়েছে তারপরে সেটি ভেসে ভেসে এসেছে এই সমুদ্র সৈকতে।
উল্লেখ্য, এর আগেও একাধিকবার এমন ঘটনা ঘটেছে। সমুদ্র তীরে এসেছে মৃত প্রাণীর দেহ। গত বছরের অক্টোবরেও কুপাংয়ের কাছে ৭ টি তিমির মৃতদেহ পাওয়া গিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ