Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুরস্কারের পুরোটাই দান

দ্য গার্ডিয়ান | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১২:০০ এএম

বিশ্বে আবহাওয়া পরিবর্তন আন্দোলন নিয়ে আলোচিত সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ আবারো সংবাদ শিরোনাম হয়েছেন। এবার তিনি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে পুরস্কারের অর্থ এক মিলিয়ন ইউরো দান করেছেন।
পর্তুগালের একটি মানবাধিকার সংগঠনের কাছ থেকে পাওয়া পুরস্কারের অর্থ ছিল এক মিলিয়ন ইউরো। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ কোটি ৭০ লাখ টাকা। তিনি এর পুরোটাই মানুষের কল্যাণে দান করে দিয়েছেন।
সুইডিশ কিশোরী গ্রেটা অতীতে যত পুরস্কার পেয়েছেন; এই পুরস্কার হচ্ছে সবচেয়ে বড় অঙ্কের। গত সোমবার অনলাইনে এক ভিডিওবার্তায় গ্রেটা বলেন, ‘পুরস্কারের এই অর্থ আমার কল্পনার চেয়েও বেশি।’

তিনি আরো বলেন, ‘এ পুরস্কারের পুরো অর্থ আমার ফাউন্ডেশনের মাধ্যমে আবহাওয়া ও পরিবেশগত সঙ্কটে ক্ষতিগ্রস্ত লোকদের জন্য কাজ করা বিভিন্ন সংস্থ এবং প্রকল্পগুলোতে দান করা হবে। প্রসঙ্গত, পর্তুগালের গুলবেনকিয়ান পুরস্কারে ভূষিত হয়েছেন এই সুইডিশ কিশোরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ