Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘এশিয়ার বিভিন্ন দেশে ছিন্নমূল মানুষ কমপক্ষে ৬০ লাখ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১১:৪০ এএম

এশিয়ান সোশ্যাল ওয়ার্ক এন্ড পলিসি জানিয়েছে, এশিয়ার বিভিন্ন দেশে ছিন্নমূল মানুষ কমপক্ষে ৬০ লাখ।এ গবেষণা তথ্যটি প্রকাশ করেছে গতকাল মঙ্গলবার। এএসডব্লিউপি জুনের ১৫ তারিখ থেকে জুলাইয়ের ১৫ তারিখ পর্যন্ত ১মাসের একটি জরিপ করে।এএসডব্লিউপি’র মিডিয়া সেলের প্রধান নির্বাহী জানান, এ সংখ্যা সামনে দ্বিগুণ বা তিনগুণ হতে পারে। -দ্য হিন্দু ও এনডিটিভি

করোনা মহামারি মোকাবিলার পাশাপাশি বন্যার বিরুদ্ধে লড়াই করছে এশিয়ার বিভিন্ন দেশ। বন্যা, ভূমিধস ও অতি বৃষ্টিতে এরই মধ্যে বাংলাদেশ, নেপাল, ভারত, চীনে ঘরছাড়া হয়েছে অন্তত ৪০ লাখ মানুষ। প্রাণ হারিয়েছে আড়াই শতাধিক মানুষ। বন্যায় বিপর্যস্ত ভারতের উত্তর-পূর্বের রাজ্য আসাম। গত জুন মাস থেকে তিন দফা বন্যায় আসামে ক্ষতিগ্রস্ত ৭০ লাখ মানুষ। যার মধ্যে ৩০ লাখ মানুষই ঘরছাড়া। রাজ্যের ৩৩ জেলার মধ্যে ২৪টি ই বন্যার কবল পেড়েছে। আসামের কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কের ৯০ শতাংশও এখন পানির নিচে। মারা গেছে শতাধিক প্রাণি।

নেপালে বন্যা আর ভূমিধসে প্রাণহানি হয়েছে শতাধিক মানুষের। নিখোঁজ অর্ধশতাধিক। বন্যায় বিপর্যস্ত চীনের দক্ষিণ আর দক্ষিণ-পূর্বাঞ্চল। বেশ কয়েকদিন ধরে হুবেই আর জিয়াংশি প্রদেশের বেশিরভাগ নদ-নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। পানিবন্দী সাড়ে চার কোটির বেশি মানুষ।

বন্যা-ভূমিধসে বিপর্যস্ত ইন্দোনেশিয়াও। অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যায় মারা গেছে ৩৬জন। নিখোঁজ অর্ধশত। ঘরছাড়া হয়েছ ১৪ হাজারের বেশি মানুষ। উজানের দেশগুলোর বন্যার প্রভাব পড়েছে বাংলাদেশেও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ