Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পশু রাখা ও জবাইয়ের নির্দেশনা চেয়ে রিট

ফ্ল্যাট-হাউজিংয়ে কোরবানি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১২:০১ এএম

ঢাকার ফ্ল্যাট মালিক ও হাউজিং সোসাইটিকে কোরবানির পশু সংরক্ষণ এবং জবাই করার সুযোগ দেয়ার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। রিটে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় সুনির্দিষ্ট নীতিমালা করে সেই আলোকে কোরবানির পশু জবাইয়ের ব্যবস্থা করারও আবেদন জানানো হয়েছে। রাজধানীর জাপান গার্ডেন সিটির অধিবাসী মো.আব্দুল্লাহ আল মামুনের পক্ষে অ্যাডভোকেট ওমর শরীফ এ রিট করেন। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে। বিচারপতি এম.ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চে রিটের শুনানি হতে পারে বলে জানান রিটকারী।
রিটে বলা হয়, পবিত্র ঈদুল আজহা মুসলমানদের একটি দ্বীনি উৎসব। পশু কোরবানি একটি ইবাদত। পবিত্র ঈদুল আজহায় সাধ্যমতো পশু কোরবানি করা প্রত্যেক সামর্থবান মুসলিমের জন্য ওয়াজিব (বাধ্যতামূলক) আমল। জাপান গার্ডেন সিটি ফ্ল্যাট মালিক কল্যাণ সমিতিসহ দেশের সকল হাউজিং সোসাইটি, ফ্ল্যাট মালিক সমিতি প্রচলিত আইনের অধীনে নিবন্ধিত সোসাইটি। নিবন্ধনের শর্ত অনুযায়ী এ ধরনের সমিতি অবশ্যই প্রচলিত আইন মেনে চলতে বাধ্য। কোনো হাউজিং সোসাইটি বা ফ্ল্যাট মালিক সমিতি যদি অনিবন্ধিতও হয়, সেক্ষেত্রেও তারা প্রচলিত আইন মেনে চলতে বাধ্য।
করোনাভাইরাস সংক্রমণের সঙ্গে পশু কোরবানি করা কিংবা কোরবানির পশুর কোনো সম্পর্ক নেই। বাংলাদেশ সরকার কিংবা ঢাকার দুই সিটি করপোরেশন আসন্ন ঈদুল আজহায় পশু কোরবানি করা কিংবা হাউজিং কমপ্লেক্সে পশু রাখার ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা জারি করেনি। এমন অবস্থায় জাপান গার্ডেন সিটি মালিক ফ্ল্যাট মালিক কল্যাণ সমিতির কার্যনির্বাহী কমিটি কিংবা একই ধরনের অন্যান্য হাউজিং সোসাইটি বা ফ্ল্যাট মালিক সমিতির কোনো আইনগত এখতিয়ারই নেই যে, তারা অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের অভ্যন্তরে কোরবানির পশু প্রবেশ নিষেধাজ্ঞা জারি করবে।
রিট পিটিশনে আরও বলা হয়, সংবিধানের ৪১ অনুচ্ছেদ অনুযায়ী, প্রত্যেক নাগরিকের নিজ নিজ দ্বীন পালনের অধিকার রয়েছে। কোরবানির পশু প্রবেশে বাধা দেয়ার সিদ্ধান্ত দ্বীনি অধিকারে হস্তক্ষেপ। এটি দ্বীনি অনুভূতিতে আঘাত, যা একটি ফৌজদারি অপরাধ। কোরবানির পশু প্রবেশ করানোর ক্ষেত্রে একই ধরনের সিদ্ধান্ত গ্রহণকারী ঢাকার অন্যান্য হাউজিং সোসাইটি, ফ্ল্যাট মালিক সমিতিও একই দায় বহন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরবানি

৯ জুলাই, ২০২২
৯ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ