Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষা হবে সউদীতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ৪:৪৭ পিএম

রাশিয়ার তৈরি নভেল করোনাভাইরাসের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষায় অংশ নেবে সউদী আরব। মানবদেহে প্রয়োগের পর প্রাথমিক পর্যায়ে রুশ করোনা ভ্যাকসিন ব্যবহারে আশাব্যঞ্জক ফল পাওয়া গেছে। প্রাথমিক পর্যায়ে প্রতিষেধকটি ৩৮ জনের দেহে প্রয়োগ করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে আরো একশজনের শরীরে তা প্রয়োগের প্রস্তুতি চলছে। সংবাদমাধ্যম আরব নিউজ এ খবর জানিয়েছে। খবর আরব নিউজের।
রাশিয়ার তৈরি করোনাভাইরাসের টিকার উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছে সউদী আরব। টিকা আবিষ্কারে রাশিয়ার বিজ্ঞানীদের সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছেন সউদী আরবের স্বাস্থ্য বিশেষজ্ঞরাও।
আগামী সোমবার মস্কোতে যৌথ সংবাদ সম্মেলনে পরীক্ষামূলক টিকাটির ব্যাপারে বিস্তারিত জানানোর কথা রয়েছে। দেশ দুটির যৌথ অর্থায়ন ও উদ্যোগে ‘এফিভাভির’ নামে করোনা মোকাবেলায় একটি নতুন টিকা খুব শিগগির মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হবে বলে জানিয়েছে রাশিয়া।
টিকা তৈরিতে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) সঙ্গে সউদী আরবের বেশ কয়েকটি প্রকল্পের অর্থ বিনিয়োগ করা হয়েছে।
এ প্রকল্পের প্রধান কিরিল ডিমিত্রিভ সাংবাদিকদের জানান, টিকাটি প্রথমে রাশিয়ায় মানবদেহে প্রয়োগ করা হবে। এর ফল ভালো হলে এটি পরে সউদী আরবেও মানবদেহে প্রয়োগ করে এর গুণাগুণ বিচার করা হবে। এতে সফলতা এলে দুই দেশের কোভিড-১৯ রোগীদের এ টিকা দেয়া হবে।
পরীক্ষামূলক প্রয়োগে সুফল পাওয়া গেলে চলতি বছর করোনা টিকার তিন কোটি ডোজ উৎপাদন করবে এবং পরবর্তী সময়ে ১৭ কোটি ডোজ উৎপাদন করবে বলে জানিয়েছে রাশিয়া।



 

Show all comments
  • Abul kalam ১৮ জুলাই, ২০২০, ৮:১২ পিএম says : 0
    Dia Kori jeno balo hay
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ